1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় বিকাল ৪:৩৫ আজ বৃহস্পতিবার, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ২৩শে শাওয়াল, ১৪৪৩ হিজরি




বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবে হিন্দু নারীরা

  • সংবাদ সময় : শনিবার, ২২ জানুয়ারি, ২০২২
  • ১২১ বার দেখা হয়েছে

হিন্দু উত্তরাধিকার আইনের অধীনে এক ঐতিহাসিক রায় দিয়েছেন ভারতের সুপ্রিমকোর্ট। রায়ে বলা হয়েছে, এখন থেকে বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবে হিন্দু মেয়েরা। বৃহস্পতিবার বিচারপতি এস আব্দুল নাজির ও বিচারপতি কৃষ্ণ মুরারির বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

রায়ে আরও বলা হয়েছে, মৃত্যুর আগে কোনো উইল বা ইচ্ছাপত্র রেখে না গেলে হিন্দু বাবার সব সম্পদে পূর্ণ অধিকার পাবে মেয়ে সন্তান। বাবার নিজের অর্জিত এবং অন্যান্য সম্পত্তির অধিকারী হবে তারা। হিন্দু নারী ও বিধবাদের সম্পত্তির উত্তরাধিকার নিয়ে মাদ্রাজ হাইকোর্টের এক রায়ের বিরুদ্ধে করা আপিলের নিষ্পত্তি করে এই রায় দিয়েছেন সুপ্রিমকোর্ট।

৫১ পৃষ্ঠার এ রায়ে বলা হয়েছে, এখন থেকে হিন্দু মেয়েরা পরিবারের অন্য সদস্যদের চেয়ে বাবার সম্পত্তিতে অগ্রাধিকার পাবে। এমনকি বাবার মৃত্যু ১৯৫৬ সালের আগে হলেও মেয়ে তার অধিকার আদায় করতে পারবে।

জানা গেছে, ১৯৫৬ সালে ভারতে সাকসেশন সার্টিফিকেট প্রথা চালু হয়। চালু হয় হিন্দু পার্সোনাল ল। এজন্য আদালত বলেছেন, ১৯৫৬ সালের আগের যে কোনো মামলায়ও এই আদেশ কার্যকর হবে। শুধু তাই নয়, বিচারপতিরা তাদের রায়ে এই কথাও স্পষ্ট করে দিয়েছেন যে, বাবা যদি একান্নবর্তী পরিবারের সদস্য হন, তাহলে তার স্বউপার্জিত সম্পদের ওপর যেমন কন্যা সন্তানদের অধিকার থাকবে তেমনি একান্নবর্তী পরিবারের সদস্য হিসাবে তার (বাবার) প্রাপ্য সম্পদের ওপরও মেয়েদের অধিকার থাকবে।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ