1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় সকাল ১০:০৩ আজ সোমবার, ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ১২ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি




উচ্চ ঝুঁকির তালিকা থেকে বাংলাদেশকে বাদ দিল ভারত

  • সংবাদ সময় : মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১
  • ৬৯ বার দেখা হয়েছে

ভারত অমিক্রন সংক্রমন সংক্রান্ত উচ্চ ঝুঁকির দেশের তালিকা থেকে বাংলাদেশকে বাদ দিয়েছে ভারত। সংক্রমন ছড়িয়ে পরার আগেই সতর্কতার কারনে ভারত এক্ষেত্রে উচ্চ ঝুঁকির দেশের তালিকা করেছে ভারত। সে তালিকায় বাংলাদেশের নামও অন্তর্ভুক্ত করেছিল ভারত।

আজ মঙ্গলবার ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে উচ্চ ঝুঁকির দেশের নতুন তালিকা প্রকাশ করেছে। সে তালিকায় বাংলাদেশের নাম রাখা হয়নি। এর আগে করোনার নতুন ধরন অমিক্রন সংক্রমন নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ-আতঙ্ক ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে ভারত উচ্চ ঝুঁকির ১২টি দেশের তালিকা করেছিল। সেই তালিকায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। কিন্তু ৩০ নভেম্বর প্রকাশিত হালনাগাদ তালিকায় বাংলাদেশের নাম বাদ দিয়েছে ভারত।
বাংলাদেশ ছাড়া হালনাগাদ তালিকায় এখনো ১১টি দেশকে উচ্চ ঝুঁকির তালিকায় রেখেছে ভারত। এ দেশগুলো হলো যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েল।উচ্চ ঝুঁকির তালিকায় থাকা দেশগুলো থেকে ভারতে যাওয়া নাগরিকদের নয়াদিল্লির আইজিআই বিমানবন্দরে করোনার আরটি-পিসিআর পরীক্ষা করা হচ্ছে বলে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে।
উচ্চ ঝুঁকির তালিকায় থাকা দেশের মধ্যে অমিক্রন সংক্রমণের ‘হটস্পট’ (কেন্দ্র) দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও হংকং থেকে ভারতে আসা উড়োজাহাজের যাত্রীদের নয়াদিল্লির বিমানবন্দরে করোনা পরীক্ষার ফলাফল পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

পরীক্ষায় নেগেটিভ ফলাফল আসা ব্যক্তিরাই কেবল বিমানবন্দর থেকে গন্তব্যে যাওয়ার অনুমতি পাবেন।
তালিকার বাইরে থাকা অন্য দেশগুলো থেকে আসা ব্যক্তিরা করোনা পরীক্ষার জন্য নমুনা দিয়ে বিমানবন্দর ত্যাগ করার অনুমতি পাবেন। পরে তাঁদের ফলাফল জানিয়ে দেওয়া হবে। ফলাফল পজিটিভ বা নেগেটিভ হলে তাঁদের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত ২৬ নভেম্বর অমিক্রনকে ‘ভেরিয়েন্ট অব কনসার্ন’ বা উদ্বেগজনক ধরন বলে ঘোষণা করে। এরপর গতকাল সোমবার অমিক্রনকে বিশ্বের জন্য অতি উচ্চ ঝুঁকির বলে উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ ধরনের কারণে বিশ্বের বিভিন্ন দেশ আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে নানা বিধিনিষেধ আরোপ করছে।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ