1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় বিকাল ৪:০৮ আজ রবিবার, ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি




গাইবান্ধার মেয়ে সুপ্তার নারী ক্রিকেটে সেঞ্চুরির রেকর্ড

  • সংবাদ সময় : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১
  • ২২১ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের হয়ে ১৪১ বলে ১৩০ রান করেন গাইবান্ধার মেয়ে শারমিন আখতার সুপ্তা । আইসিসি আয়োজিত ৫০ ওভারের ম্যাচে বাংলাদেশ নারী দলের হয়ে প্রথম শতক করে রেকর্ড করলেন তিনি।
যুক্তরাষ্ট্রের মেয়েদের ওয়ানডে স্ট্যাটাস নেই বলে এ ম্যাচটি পাচ্ছে না ওয়ানডের স্বীকৃতি। কদিন আগে ৫০ ওভারের ম্যাচকে লিস্ট ‘এ’ হিসেবে গণনা করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।
মেয়েদের ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ইনিংসটি ২০১৩ সালে ভারতের বিপক্ষে যৌথভাবে খেলেন সালমা খাতুন ও রুমানা আহমেদ। সালমা অপরাজিত ৭৫ রান, রুমানা ৭৫ রান করে আউট হয়েছিলেন। জিম্বাবুয়ের হারারেতে টস হেরে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৯৬ রান করেন মুর্শিদা ও শারমিন আখতার। এ সময় ৫৬ বলে ৪৭ রান করে কান্ডানালার শিকার হন মুর্শিদা।

মুর্শিদা আউট হয়ে গেলেও শেষ পর্যন্ত অপরাজিত থাকেন শারমিন। বাকিদের মধ্যে ফারজানা হক ৬৭, নিগার সুলতানা ৩৩ ও লতা মণ্ডল ১৭ রান করেন। যুক্তরাষ্ট্রের হয়ে ৬৪ রান খরচায় ২ উইকেট নেন মোকশা চৌধুরী। একটি করে উইকেট পান গীতিকা কোডালি ও কান্ডালানা।
এর আগে বাছাইয়ের প্রথম ম্যাচে শক্তিধর পাকিস্তানকে ৩ উইকেটে হারায় বাংলাদেশ। টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা। ৪৯ রানের মধ্যেই পাঁচ পাঁচটি উইকেট শিকার করে নিজেদের সিদ্ধান্ত যে ঠিক ছিল সেটিরই প্রমাণ দেন বাংলার মেয়েরা। যদিও পাক ব্যাটার নিদা দার আর আলিয়া রিয়াজের ব্যাটে ভর করে শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ২০১ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় পাকিস্তান।
নিদা দার ১১১ বলে ৮৭ এবং আলিয়া ৮২ বলে ৬১ রানের অনবদ্য ইনিংস খেলেন। বাংলাদেশের হয়ে ঋতু মণি ও নাহিদা আক্তার দুটি করে এবং সালমা খাতুন ও রুমানা আহমেদ একটি করে উইকেট লাভ করেন। ২০২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ২ বল হাতে রেখে লক্ষ্য অতিক্রম করে বাংলাদেশ।

প্রসঙ্গত, গাইবান্ধায় জন্ম নেয়া শারমিন আক্তার সুপ্তা ২০১২ সালের ২৮ আগস্ট আয়ারল্যান্ডের বিপক্ষে জাতীয় দলে অভিষেক ঘটে। ২৫ বছর বয়সী সুপ্তা এখন পর্যন্ত লাল সবুজের হয়ে ২২টি ওয়ানডে এবং ১৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সুপ্তা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সবশেষ কমিটিতেও ছিলেন।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ