1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় বিকাল ৪:৪৩ আজ রবিবার, ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি




অবশেষে জানা গেল অজানা প্রাণিটি

  • সংবাদ সময় : বুধবার, ৩ নভেম্বর, ২০২১
  • ৬৯৫ বার দেখা হয়েছে

প্রতিনিধি, গাইবান্ধা:
অবশেষ গাইবান্ধার অজানা অচেনা প্রাণিটি সনাক্ত করেছে প্রাণী বিশেষজ্ঞ টীম। ঢাকার প্রধান বন সংরক্ষক অফিস থেকে পাঠানো বিশেষজ্ঞ দল গত সোমবার থেকে দুই দিন ওই আতংকিত এলাকা ও আক্রান্তদের সাথে ব্যাখা শুনেন এবং বিভিন্ন স্থান পরিদর্শন করেন। এসময় তারা প্রাণিটির পায়ের ছাপসহ বিভিন্ন নমুনা সংগ্রহ করেন। বিশেষজ্ঞ দলের বিশ্লেষণ মতে, এটি কোনো অপরিচিত প্রাণী নয় বলে অভিমত ব্যক্ত করেন। আক্রমণের সময় প্রত্যক্ষদর্শীদের তথ্য বিশ্লেষণ করে বিশেষজ্ঞ দল এটিকে শেয়াল হিসাবে চিহ্নিত করেন।এসময় এই টীম গ্রামবাসীকে আসস্ত করেন এটি অপরিচিত বা মানুষের জন্য বিপদজনক নয় বলেও জানান। তবে আক্রমনের বিষয়টির বিবেচনায় রেখে তারা মতামত দেন এটি প্রজনন সময় ধরে উক্ত শেয়ালের আচরণগত পরিবর্তনে কারণে হতে পারে অথবা এটি জলাতঙ্ক আক্রান্ত হয়ে আক্রমণাত্মক আচরণ প্রর্দশণ করতে পারে। এই ঘটনার সঠিক বিশ্লেষণের জন্য এবং সঠিক কারণ অনুসন্ধানে বিশেষজ্ঞ দলটি বন বিভাগকে মৃত শেয়ালগুলো এবং আক্রমণের শিকার মানুষ এবং অন্যান্য প্রাণির নমুনা সংগ্রহ ও পরিক্ষা নিরীক্ষার সুপারিশ করেন।
এই দলটির সাথে উপস্থিত ছিলেন রাজশাহী বন্য প্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা, মোঃ রাহাত হোসেন, ও বন্য প্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবিরসহ শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ (তীর) এর সভাপতি রাকিবুল হাসান, সাধারণ সম্পাদক রিফাত হাসান, তীর গাইবান্ধা সরকারি কলেজ শাখা সভাপতি মোঃ জিসান মাহমুদ, সাধারণ সম্পাদক মোশাররফ হোসেনসহ অন্যান্য সদস্য।
এসময় হরিনাথপুর পুলিশ ফাঁড়ির পুলিশের একটি টীম বিশেষজ্ঞ টীমকে সহযোগিতা করেন।
উল্লেখ্য, গত একমাস আগে হরিনাথপুর গ্রামে অজানা প্রাণির আক্রমনে এক ব্যক্তির মৃত্যু ও ১০ জন আহত হয়। স্থানীয়রা এই সময়ের মধ্যে অন্ততপক্ষে শতাধিক শিয়ালকে পিটিয়ে হত্যাও করে। আক্রমন আতংকে মানুষজনের ঘরের বাইরে বের হওয়া এবং চলাফেরা সীমিত হয়ে পড়ে। আতংক ছড়িয়ে পড়ে জেলাসহ আশপাশের জেলাতেও।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ