1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় সন্ধ্যা ৭:০৪ আজ সোমবার, ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৯শে সফর, ১৪৪৩ হিজরি




ইএসডিও প্রসপারিটি প্রকল্পের  সচেতনতামূলক বার্তা নিয়ে  স্বাস্থ্য কর্মী

  • সংবাদ সময় : মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১
  • ৯০ বার দেখা হয়েছে
আলমগীর হোসেন ঠাকুরগাঁও প্রতিনিধিঃ করোনাভাইরাস মোকাবিলায় ইএসডিও প্রসপারিটি কর্মসূচির আওতায় ঠাকুরগাঁও  সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের  মাছুয়ার পাড়া গ্রামের  মধু রানীর,শরীরের তাপমাত্রা মেপে দেখছেন ইএসডিও স্বাস্থ্যকর্মী । ঠাকুরগাঁও  সদর উপজেলার রহিমানপুর মাছুয়ারপাড়া গ্রামের মধু রানী (৬২) এক সপ্তাহ ধরে জ্বর-সর্দি। চিকিৎসকের কাছে না গিয়ে ফার্মেসি থেকে ওষুধ কিনে সেবন করছিলেন।  বাড়িতে গিয়ে বিষয়টি জানতে পারেন ইএসডিও স্বাস্থ্যসেবিকা তানিয়া হাসান  । তিনি জানান ইএসডিওর স্বাস্থ্যকমকর্তা  তাবাচ্ছুম রহমান   (১৬ আগস্ট) সকালে মধু রানীর বাড়িতে গিয়ে তাপমাত্রা নির্ণয়  করেন।  তাবাচ্ছুম রহমান ও তানিয়া হাসান। এরপর মুঠোফোনে ইএসডিওর মা ও শিশু হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে মধু রানীর সাথে কথা বলান। চিকিৎসক সব জেনে তাঁকে ওষুধ ও পরামর্শ দেন।

করোনাকালে বাড়িতে বসে এমন স্বাস্থ্যসেবা পাওয়ায় খুশি মধু রানী। তাঁর মতো ঠাকুরগাঁও  জেলার সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের  অনেকেই বাড়িতে বসে বেসরকারি সংস্থা ইএসডিও সদস্যরা এই (টেলিমেডিসিন) স্বাস্থ্যসেবা  পাচ্ছেন। এর বাইরে ইএসডিও কর্মীরা হাটবাজার, মসজিদ, মন্দির ও বাড়ি বাড়ি গিয়ে মাস্ক ও করোনাভাইরাস সংক্রমণ রোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করছেন। মানুষকে টিকার  নিবন্ধন ফ্রি ও  টিকা  নিতেও উদ্বুদ্ধ করছেন তাঁরা।
(১৬ আগস্ট) ঠাকুরগাঁওয়ের  রোড বাজারে দেখা যায়, উন্নয়ন কর্মীগন  বাজারে আসা লোকজন ও দোকানিদের সচেতন করছেন। মাস্ক ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করছেন। নুরশেদা আখতার  নিজেকে ইএসডিও করোনা হটস্পট মোবিলাইজার পরিচয় দিয়ে বলেন, ‘রোড বাজারটি করোনা হটস্পট হিসেবে চিহ্নিত।  এখানে অনেকেই মাস্ক ছাড়া এসেছেন, কেউ মাস্ক পকেটে আবার থুতনির নিচে রেখেছেন। যাঁদের মাস্ক নেই, তাঁদের মাস্ক দিচ্ছি।’
বাজার থেকে প্রায় ১/২ কিলোমিটার দূরে গিয়ে দেখা যায়,পরিবার পরিকল্পনা কমিটি  (এফডব্লিউসি)   সামনে গ্রুপের সদস্য সভা করছেন। কমিটির ১৫ সদস্যের পাশাপাশি ইএসডিও উন্নয়ন  কর্মী, স্থানীয় জনপ্রতিনধি ও গণ্যমান্য ব্যক্তিরা স্বাস্থ্যবিধি মেনে এতে অংশ নেন।

সিভিল সার্জন  মাহফুজার রহমান সরকার বলেন, করোনা মোকাবিলায় প্রসপারিটি প্রকল্পের আওতায় মাস্ক বিতরণ, স্বাস্থ্যসেবা (টেলিমেডিসিন) সেবাসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে বলে জেনেছেন তিনি। উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন  বলেন, করোনা মোকাবিলায় সরকারের পাশাপাশি ইএসডিও উন্নয়ন  কর্মী গন উপজেলায় ত্রাণ  বিতরণে সহযোগিতা  ও মাস্ক বিতরণ সহ করোনা কালীন সময়ে বিভিন্ন সামাজিক কর্মকান্ড পরিচালনায় করছে। এটি নিঃসন্দেহে ইএসডিও”র নির্বাহী পরিচালক  ও উন্নয়ন কর্মী গন প্রশংসার দাবিদ্বার ।
উল্লেখ যে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)  এর সহযোগিতায় এই প্রকল্পটি ঠাকুরগাঁও সদর উপজেলায়, রহিমানপুর,নারগুন,জগন্নাথপুর, বালিয়া,বড়গাঁও  ইউনিয়নে  চলমান রয়েছে।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ