1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় সকাল ৬:৪২ আজ মঙ্গলবার, ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি




গাইবান্ধার গাঁও-গ্রামে থেকে হারিয়ে যাচ্ছে বাবুই পাখির বাসা

  • সংবাদ সময় : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ৯৪ বার দেখা হয়েছে

আফতাব হোসেন:
বাবুই-গাঁও-গ্রামের পরিচিত এক পাখি। অত্যন্ত নান্দনিক ও সুন্দর বাসা বুনে বলে এরা তাঁতি পাখি,বাবুই আবার বাউই নামেও পরিচিত। গ্রামের খেঁজুর, তাল,নারকেল গাছ আবার চরের কাশবনেও এরা বাসা বুনতে পছন্দ করে। বাবুই পাখি দেখতে যেমন সুন্দর তেমনি এদের ঠোটের ছোঁয়ায় বুনন করা বাসাও অত্যন্ত দৃষ্টিনন্দন। একারণে বাবুই পাখিকে ইঞ্জিনিয়ার পাখি হিসাবেও আখ্যায়িত করা হয়ে থাকে। আমাদের দেশে দু-তিন ধরনের বাবুই পাখি দেখা যায়। নিখুঁত পারদর্শিতার সাথে এবং ঝড়-বৃষ্টির কবল থেকে নিরাপদ পরিকল্পনা নিয়ে বাবুই পাখিরা বাসা বাধে। বাসায় দু’ধরণের নিম্নমূখী মূখ করে তৈরি করে, একটি প্রবেশ করার জন্য আরেকটি ডিম ও বাচ্চাকে নিরাপদ রাখতে বন্ধ করে রাখে।
বাবুই পাখির বাসা গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার জুমারবাড়ি গ্রামে রাস্তার পাশে খেঁজুর গাছে চোখে পড়ে এই প্রতিবেদকের। এ বিষয়ে জুমারবাড়ি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মাহফুজুর রহমান মফু জানান, আগের মতো বাবুই পাখির বাসা দেখা যায় না। পাখিগুলোর নান্দনিক বাসা প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে বলে তিনি জানান।
গোবিন্দগঞ্জের পাখি প্রেমি আহম্মেদ উল্লাহ জানান, পাখিরা এখন মানুষের কাছে নিরাপদ না, একারণে তারা লোকালয় থেকে দুরে থাকছে। আর গাছপালা কেটে ফেলায় পাখিদের বাসা বাধার স্থান কমে যাচ্ছে।
সাঘাটার কবি আবু তাহের জানান বাবুই পাখি পরিবেশ বিপর্যয় ও বিলুপ্তির হাত থেকে রক্ষা করা দায়িত্ব সকলের। একারণে বাবুই পাখি রক্ষায় সবাইকে দায়িত্বশীল হতে হবে।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ