1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় সকাল ৭:০৫ আজ মঙ্গলবার, ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি




গাইবান্ধার নদীতে ভাসছে অসংখ্য মৃত্যু গরু!

  • সংবাদ সময় : বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১
  • ২৪৪ বার দেখা হয়েছে

আফতাব হোসেন:
গাইবান্ধার ব্রহ্মপুত্র নদে অসংখ্য ভাসমান মৃত্যু গরুর ভাসতে দেখা যাচ্ছে। এসব মৃত্যু গরু কোথা থেকে কিভাবে আসছে এর কোন সঠিক তথ্য নেই কারো কাছে। তবে, পচনশীল গরুর দুর্গন্ধে নদী তীরের পরিবেশ ও মানুষজনকে বিব্রুত করে তুলছে।
জানা যায়, প্রতিদিন জেলার ফুলছড়ি, সাঘাটা ও সদর উপজেলার ব্রহ্মপুত্র নদীর পশ্চিম ও পূর্ব তীর দিয়ে অন্ততপক্ষে ১০ থেকে ১৫টি মৃত্যু গরু ভেসে যেতে দেখা যায়। বাতাস ও  স্রোতের কারণে গরুগুলো তীরে আটকে পঁচে দুর্গন্ধ সৃষ্টি করছে। অনেক সময় স্থানীয়রা এগুলো তীর থেকে ¯্রােতে ভাসিয়ে দিলেও পরবর্তীতে অন্যস্থানে গিয়ে আটকিয়ে একই অবস্থার সৃষ্টি করছে। ফুলছড়ি থানার ওসি কাওছার আলী জানান, এগুলো উজানের জেলা কুড়িগ্রাম থেকে আসছে। ফজলুপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জয়নাল উদ্দিন জালান জানান, এগুলো ভারতের মৃত্য গরু। সেদেশের মৃত্যু গরুগুলো ভাসিয়ে দিচ্ছে। সাঘাটার থানা সংলগ্ন রবিচান জানান, প্রতিদিন কমপক্ষে ১০ থেকে ১২টি মৃত্যু গরু ভাসতে দেখা যায়।
সাঘাটার দিঘলকান্দি চরের মো. বারেক সরকার জানান, তার দুটি গরু চরের চড়াতে গিয়ে নদীতে ডুবে গেলে আর খোঁজ পাননি তিনি। এগুলো আসলে দেশীয় গরু বিভিন্ন চরে সাঁতার কেটে নিয়ে যাওয়ার সময় নদীর পাকে পড়ে ডুবে যায় বলে তিনি জানান।
গাইবান্ধা সদর উপজেলার প্রাণী সম্পদ অফিসার ডা. মো, সিরাজুল ইসলাম জানান, দেশের যেসমস্ত গরু নানাভাবে মারা যায় সেগুলো মাটিতে পুতে না রেখে ভাসিয়ে দেয়-যা মোটেই ঠিক না। তিনি আরো বলেন, গরুর চামড়ার দাম কমে যাওয়ায় মানুষজন অসুস্থ গরু জবাই না করে মৃত্যু গরু নদীতে ভাসিয়ে দেয়। আবার ভারত থেকেও কিছু গরু আসছে বলে তিনি জানান। পরিবেশ রক্ষায় মৃত্যু গরু ভাসিয়ে না দিয়ে মাটিতে পুতে রাখার অনুরোধ করেন।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ