1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় সন্ধ্যা ৭:৩৫ আজ সোমবার, ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৯শে সফর, ১৪৪৩ হিজরি




আজ শহীদ বুদ্ধিজীবী অধ্যক্ষ মহসীন আলী দেওয়ানের শাহাদতবার্ষিকী

  • সংবাদ সময় : বুধবার, ২ জুন, ২০২১
  • ৬১ বার দেখা হয়েছে

আজ (৩ জুন) শহীদ বুদ্ধিজীবী অধ্যক্ষ মহসীন আলী দেওয়ানের  ৫০তম শাহাদতবার্ষিকী। ১৯৭১ সালের এই দিনে মহাসীন আলী দেওয়ানকে পাকিস্তানি হানাদার বাহিনী রাজাকারদের সহায়তায় তাঁর বগুড়া বাসভবন থেকে তুলে নিয়ে হত্যা করে। শাহাদতের সময় তিনি বগুড়া শেরপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ এবং সাপ্তাহিক উত্তরবঙ্গ বুলেটিনের সম্পাদকের দায়িত্বে ছিলেন।

নওগাঁ কলেজের বাংলা বিভাগের প্রভাষক হিসাবে শহীদ বুদ্ধিজীবী মহাসীন আলী দেওয়ানের শিক্ষকতা জীবন শুরু। পরে তিনি বগুড়া আযিযুল হক কলেজের অধ্যাপক ও বাংলা বিভাগের প্রধান হন। তিনি জয়পুরহাট কলেজ, বগুড়া আইন কলেজ ও শাহ সুলতান কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা।

ঢাকার দৈনিক ইত্তেহাদ ও ইনসাফ পত্রিকার মাধ্যমে শহীদ বুদ্ধিজীবী অধ্যক্ষ মহসীন আলী দেওয়ানের সাংবাদিকতা শুরু। তাঁর সম্পাদনা ও প্রকাশনায় ১৯৬০ সালে বগুড়া থেকে সাহিত্য পত্রিকা “অতএব“ প্রকাশিত হয়। এছাড়াও তাঁর সম্পাদনা ও প্রকাশনায় বাংলাদেশের প্রথম সান্ধ্য দৈনিক জনমত’ প্রকাশিত হয়। তিনি বগুড়া প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি।

বাংলাদেশ ডাক বিভাগ শহীদ বুদ্ধিজীবী মহসীন আলী দেওয়ানের আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ একটি ডাকটিকিট প্রকাশ করে। বর্তমান সরকার তাঁর নামানুসারে বগুড়া শহরের একটি রাজপথের নামকরণ করে। বৃহত্তম উন্নয়ন সংস্থা টিএমএসএস সাংবাদিকতায় শহীদ মহসীন আলী দেওয়ান পুরুস্কার প্রবর্তন করেছে।

 




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ