1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় দুপুর ১:৫৪ আজ মঙ্গলবার, ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই জিলকদ, ১৪৪২ হিজরি




প্রবাসী আয়ে এবার সপ্তম অবস্থানে বাংলাদেশ

  • সংবাদ সময় : মঙ্গলবার, ১৮ মে, ২০২১
  • ৭২ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: করোনা মহামারির মধ্যেও প্রবাসী আয় অর্জনে বাংলাদেশ আরো এক ধাপ এগিয়েছে। গ্লোবাল নলেজ পার্টনারশিপ অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (নোমাড) অর্ধবার্ষিক ব্রিফিংয়ে জানানো হয়েছে, নিম্নমধ্যম আয়ের দেশের মধ্যে প্রবাসী আয় অর্জনে বাংলাদেশ সপ্তম অবস্থানে উঠে এসেছে।

এতে আরো বলা হয়, ২০২০ সালে বাংলাদেশ ২২ বিলিয়ন (দুই হাজার ২০০ কোটি ডলার) প্রবাসী আয় অর্জন করেছে। করোনা মহামারির কারণে বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসী আয় অর্জন কমলেও বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার আরো কয়েকটি দেশে প্রবাসী আয় অর্জন বেড়েছে।

বিশ্বব্যাংক প্রতিষ্ঠিত বহুপক্ষীয় ট্রাস্ট ফান্ড নোমাড গত ১২ই মে এসব তথ্য জানায়।

নোমাড-এর তথ্য অনুযায়ী, নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে ২০২০ সালে ভারত সবচেয়ে বেশি প্রবাসী আয় অর্জন করেছে, ৮৩ বিলিয়ন ডলারের বেশি। প্রায় ৬০ বিলিয়ন ডলার অর্জন করে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। ৪৩ বিলিয়ন ডলার অর্জন করে তৃতীয় অবস্থানে রয়েছে মেক্সিকো, চতুর্থ অবস্থানে রয়েছে ফিলিপাইন। তারা অর্জন করেছে ৩৫ বিলিয়ন ডলার। ৩০ বিলিয়ন ডলার অর্জন করে পঞ্চম অবস্থানে রয়েছে মিসর এবং ২৬ বিলিয়ন ডলার অর্জন করে ষষ্ঠ অবস্থানে রয়েছে পাকিস্তান। বাংলাদেশের পরে রয়েছে নাইজেরিয়া, ভিয়েতনাম ও ইউক্রেন।।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ