1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় রাত ১২:৪৬ আজ বৃহস্পতিবার, ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি




গাইবান্ধায় কমলা শাঁসযুক্ত মিষ্টি আলুর ফলন ও স্বাদ পরীক্ষার উপর মাঠ দিবস পালিত

  • সংবাদ সময় : বুধবার, ১০ মার্চ, ২০২১
  • ২১৫ বার দেখা হয়েছে

গাইবান্ধা প্রতিনিধি:
গাইবান্ধায় কমলা শাঁসযুক্ত মিষ্টি আলুর ফলন ও স্বাদ পরীক্ষার উপর মাঠ দিবস পালিত হয়েছে।
গতকাল সকালে গণ উন্নয়ন কেন্দ্র (জিইউকে) এর আয়োজনে ইন্টারন্যাশনাল পটেটো সেন্টার (সিআইপি) ও ইউকেএইড এর অর্থায়নে ডেভেলপমেন্ট এন্ড ডেলিভারি অব বায়োফর্টিফাইড ক্রপস এ্যাট স্কেল (ডিডিবায়ো) কর্মসূচির মাধ্যমে গাইবান্ধা সদর উপজেলার কড়াইবাড়ি কমিউনিটি মাঠে আলোচনা সভা ও স্বাদ পরীক্ষার উপর মিষ্টি আলু দিয়ে তৈরি নানা ধরণের খাবার প্রদর্শনীর আয়োজন করা হয়।
জিইউকের সমন্বয়কারী আফতাব হোসেন এর সভাপতিত্বে আলোচনা উক্ত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গাইবান্ধা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মাসুদুর রহমান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক সাহারা বানু, সরেজমিন গবেষনা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুল্লা-আল মাহমুদ, সিআইপির প্রতিনিধি, রিচার্স ও ডেভেলমেন্ট বিশেষজ্ঞ মনোয়ার হোসেন। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জিইউকের প্রজেক্ট কো-অর্ডিনেটর মাহমুদুল হাসান, প্রান্তিক চাষী ফেরদৌস হোসেন ও রঞ্জনা বেগম। আলোচনায় প্রধান অতিথি জানান, কমলা শাঁসযুক্ত মিষ্টিআলু ভিটামিন ‘এ’ সম্মৃদ্ধ এবং এতে জিংক, আয়রন ও ক্যালসিয়ামসহ অন্যান্য খনিজ উপাদন পাওয়া যায়। একারনে এই আলুকে সুপার ফুডও বলা হয়ে থাকে। এই আলুর ফলন, বাজার মূল্য ও পুষ্টি উপাদন বেশি থাকায় বেশি নদী ও চরাঞ্চলে ব্যাপকভাবে চাষাবাদের সম্ভাবনা রয়েছে বলেও উল্লেখ করেন।
আলোচনা অনুষ্ঠানে মিষ্টি আলু দিয়ে তৈরি বিস্কুট, কেক, পাউরুট, হালুয়া, পায়েস, স্ঙ্গিারা, পিঠা, তরকারি, শাকভাজি এরকম ৩৩ ধরনের খাবার প্রদর্শন করা হয়। এসময় উপস্থিত অতিথি ও চাষীদের খাবার পরিবেশনের মাধ্যমে স্বাদের মূল্যায়ন করা হয়। এর আগে মাঠে মিষ্টি আলু চাষী বালিকা বেগম এর আলু উত্তোলন ও ফলন পরিমাপ করা হয়।
উল্লেখ্য, ডিডিবায়ো প্রকল্পের মাধ্যমে গাইবান্ধা, রংপুর ও কুড়িগ্রাম জেলায় ৬টি উপজেলার প্রায় ৪ হাজার কৃষক বারি মিষ্টি আলু-৪,৮ ও ১২ চাষবাদ করছে।

 




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ