1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় সকাল ৭:৩৫ আজ মঙ্গলবার, ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি




হলদে রঙে রাঙিয়েছে কৃষকের মাঠ

  • সংবাদ সময় : সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০
  • ১০৮ বার দেখা হয়েছে
Digital Camera

তোফায়েল হোসেন জাকির, স্টাফ রিপোর্টার:

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় সরিষা ফুলের হলদে রঙে রাঙিয়ে উঠেছে কৃষকের মাঠ। বিস্তর্ণ মাঠজুড়ে নজর কাড়ছে হলদে সরিষা ক্ষেত।  এসব ক্ষেতে মুখরিত মৌমাছির গুনগুন শব্দ।

এই উপজেলার রসুলপুর এলাকায় বিস্তর্ণ জমির বুকে দেখা গেছে সরিষা ফুলের সমারোহ।

জানা যায়, চলতি বছরে সাদুল্লাপুর উপজেলার বিভিন্ন এলাকা দিয়ে বয়ে গেছে কয়েক দফা বন্যা। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন কৃষকরা। এসব ক্ষতি পূষিয়ে নিতে সম্প্রতি নিচু এলাকাগুলোতে চাষ করা হয়েছে নানা জাতের সরিষা। স্বল্প খরচে অধিক লাভের আশায় সরিষা বপন করছে কৃষকরা। এ বীজ থেকে গজিয়ে উঠে সবুজ পাতার গাছ। সেই পাতার ফাঁকে উঁকি দিচ্ছে হলদে রঙের ফুল। এসব ফুলের মাঝে লুকিয়ে রয়েছে কৃষকের স্বপ্ন। এ বছরে বাম্পার ফলনের সম্ভাবনায় কৃষকের চোখেমুখে দেখা দিয়েছে হাসির ঝিলিক।

কৃষক জসিম উদ্দিন জানান, গেল বন্যার ক্ষতি পূষিয়ে নিতে অন্যান্য ফসলের পাশাপাশি দুই বিঘা জমিতে দেশীয় জাতের সরিষা আবাদ করা হয়েছে। প্রতিবিঘা জমিতে সার-বীজ ও শ্রমিকসহ ৬ হাজার টাকা খরচ হতে পারে। অধিক ফলন ও বাজার দাম ভালো থাকলে প্রায় ৩০ হাজার টাকা লাভ থাকবে।

সাদুল্লাপুর উপজেলা কৃষি অফিসার খাজানুর রহমান বলেন, কৃষকদের লাভবান করতে প্রণোদনা দেওয়াসহ মাঠপর্যায়ে সার্বিক পরামর্শ প্রদান করা হচ্ছে।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ