1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় সকাল ৮:১৫ আজ মঙ্গলবার, ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি




গাইবান্ধায় ২০মিনিটেই করোনা টেষ্টের রেজাল্ট!

  • সংবাদ সময় : শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০
  • ২৯৪ বার দেখা হয়েছে

আফতাব হোসেন:
কোভিড-১৯ করোনা ভাইরাস শনাক্তে গাইবান্ধায় অ্যান্টিজেন পরীক্ষা শুরু হয়েছে। মাত্র ২০ থেকে ৩০ মিনিটের মধ্যেই মিলবে করোনার রেজাল্ট। আজ স্বাস্থ্য মন্ত্রীর উদ্বোধনের পর পরেই আজ রবিবার সকালে ১১টা ২০ মিনিটে গাইবান্ধা সিভিল সার্জন অফিস চত্বরে অবস্থিত অ্যান্টিজেন পরীক্ষাগারে প্রথম দিন ৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।

হাসপাতাল সূত্র জানায়, অ্যান্টিজেন পরীক্ষার জন্য ৫শ’ কিট আনা হয়েছে। রোগীর সংখ্যা অনুযায়ী পরবর্তীতে আরও কিট আনা হবে। নমুনা সংগ্রহের ২০ থেকে ৩০ মিনিটের মধ্যে ফলাফল জানা যাবে।

মানুষের শরীর থেকে রক্ত নিয়ে তা থেকে প্লাজমা আলাদা করে একটি কিটের মাধ্যমে ভাইরাস শনাক্ত করার প্রক্রিয়াকে বলা হয় অ্যান্টিজেন টেস্ট। অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে দ্রæততম সময়ে কারো শরীরে করোনার ভাইরাস রয়েছে কীনা তা শনাক্ত করা যায়। অ্যান্টিজেন এবং অ্যান্টিবডি পরীক্ষা করোনার র‌্যাপিড টেস্ট নামেও পরিচিত। তবে সরকার অ্যান্টিজেন পরীক্ষার অনুমতি দিলেও অ্যান্টিবডি পরীক্ষার অনুমতি দেয়নি। গাইবান্ধা আধুনিক সদও হাসপাতালের তত্বাবধায়ক ডা. আসাদুজ্জামান জানান, এই সুবিধা দেশের ১০ জেলাগুলোর মধ্যে গাইবান্ধা পেল। এতে কওে জেলার মানুষজন আগে যে ভোগান্তিতে পড়তো এবং টেস্টেও ফলাফল নিয়ে অপেক্ষার প্রহর গুনতে হতো তা থেকে রক্ষা পেল। এবিষয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা গণউন্নয়ন কেন্দ্র (জিইউকে) এর নির্বাহী প্রধান জানান, ১০ জেলার মধ্যে গাইবান্ধা জেলায় এধরণের সুযোগ সৃষ্টি সত্যই একটি ভাল খবর।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ