1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় সন্ধ্যা ৭:৩০ আজ বৃহস্পতিবার, ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি




জিইউকে’র উদ্যোগে গাইবান্ধায় সরকারি প্রতিষ্ঠান ও সাংবাদিকদের সাথে গোলটেবিল বৈঠক

  • সংবাদ সময় : বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০
  • ৭৭ বার দেখা হয়েছে

গাইবান্ধা প্রতিনিধি:  জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধি করা ও সামাজিক প্রস্তুতি গড়ে তোলার লক্ষ্যে সেবা প্রদানকারি সরকারি প্রতিষ্ঠানসমূহ ও সাংবাদিকদের সাথে সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ে বৃহস্পতিবার এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় গণ উন্নয়ন কেন্দ্র এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে।
সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আল ইমরানের সভাপতিত্বে ও গণ উন্নয়ন কেন্দ্রের প্রোগ্রাম ম্যানেজার জয়া প্রসাদের সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুর রাফিউল আলম। সাংবাদিকসহ অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন গাইবান্ধা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, মাছরাঙা টিভির গাইবান্ধা প্রতিনিধি সিদ্দিক আলম দয়াল, একুশে টিভির গাইবান্ধা প্রতিনিধি আফরোজা লুনা, একাত্তর টিভির গাইবান্ধা প্রতিনিধি শামীম আল সাম্য, ফজলুপুর ইউপি চেয়ারম্যান আবু হানিফ প্রামানিক, সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মো. আব্দুল হাই, সদর উপজেলার সহকারী প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আতাউর রহমান, উড়িয়া ইউপি সদস্য আব্দুল মান্নান, মোল্লারচর ইউপি সদস্য হামিদা বেগম, কামারজানি ইউপি সদস্য জেলাল উদ্দিন। এছাড়াও চরাঞ্চলের প্রকল্পের আওতাধীন সদর উপজেলার কামারজানি, মোল্লারচর, ফুলছড়ির উড়িয়া ও ফজলুপুর ইউনিয়নের স্বেচ্ছাসেবক এবং কৃষক গ্রæপ ও ভিলেজ গ্রæপের মধ্যে বক্তব্য রাখেন ফেরদৌসি রহমান, শিলা রাণী, রাজু মিয়া, হুমায়ুন কবির, হাজেরা বেগম, শাহিনা বানু।
গোলটেবিল বৈঠকে উল্লেখ করা হয়, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় গাইবান্ধার চরাঞ্চলে সক্ষমতা বৃদ্ধি ও সামাজিক প্রস্তুতি গড়ে তোলা এবং জনসেবামূলক সরকারি প্রতিষ্ঠানসমূহের দায়বদ্ধতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা একান্ত অপরিহার্য। সেজন্য বাংলাদেশের চর এলাকার জলবায়ু পরিবর্তনের পরিবেশগত প্রভাবে এবং প্রাকৃতিক দুর্যোগের বৃহত্তর জনগোষ্ঠীর সহিঞ্চুতা গড়ে তুলে জনসচেতনতা সৃষ্টি করতে গণ উন্নয়ন কেন্দ্র একটি প্রকল্প বাস্তবায়ন করছে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় স্থানীয় জনগণের অভিযোজন সক্ষমতা বৃদ্ধিতে এই প্রকল্পটি ২০১৭ সাল থেকে শুরু হয়েছে এবং ২০২১ সালে তা সম্পন্ন হবে। এই প্রকল্পের আওতায় গাইবান্ধার সদর উপজেলার কামারজানি, মোল্লারচর ইউনিয়নের ৭টি গ্রাম ও ফুলছড়ি উপজেলার উড়িয়া ও ফজলুপুর ইউনিয়নের ৮টি গ্রামের স্বেচ্ছাসেবক, কৃষক দল ও গ্রাম কমিটির ১ হাজার ৭শ’ ৭০ জনকে বিভিন্ন প্রশিক্ষণ প্রদানসহ দুর্যোগ মোকাবেলায় সচেতনতা সৃষ্টি করতে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়িত হয়। এছাড়া প্রকল্পভুক্ত জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে আর্থিক সহায়তা, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ স্থাপন, ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী বিশেষ করে নারীদের সহায়তা করা, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিকর প্রভাবের ঝুঁকি হ্রাসে তৃণমুল পর্যায়ে সক্ষমতা বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনের সাথে অভিযোজিত কৃষি এবং জীবিকার চর্চাকে সংগঠিত ও সম্প্রসারণ করাসহ নানা বিষয়ে জনসচেতনতা সৃষ্টি ও প্রশিক্ষণ প্রদান করা হয়।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ