1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় রাত ৪:৪৯ আজ বৃহস্পতিবার, ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২২শে রমজান, ১৪৪২ হিজরি




চীনকে টেক্কা দিতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ভারতের

  • সংবাদ সময় : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৭৬ বার দেখা হয়েছে

প্রতিবেশী কয়েকটি দেশের সঙ্গে সীমান্তের ভারতের উত্তেজনা চলছে। চীনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষের ঘটনাও ঘটেছে। এমন পরিস্থিতির মধ্যেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ভারত। দেশটির দাবি, এর সফল পরীক্ষার ফলে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর বিশ্বের চতুর্থ দেশ হিসেবে তারা শব্দের চেয়ে বেশি গতিসম্পন্ন এই ক্ষেপণাস্ত্র উড়িয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সোমবার সকাল ১১টা ৩ মিনিটে উড়িশ্যার বালাসর পর্বত এলাকায় এপিজে আব্দুল কালাম টেস্টিং রেঞ্জ থেকে ‘হাইপারসনিক টেকনোলজি ডেমোনস্ট্রেটর ভেহিকেল’র পরীক্ষা করা হয়, যা শব্দের চেয়ে ৬ গুণ বেশি গতিতে ছুটেছে। অগ্নি মিসাইল বুস্টার দিয়ে ওই ক্ষেপণাস্ত্র টেস্ট করা হয়। পাঁচ মিনিটেই সেই পরীক্ষা সম্পূর্ণ হয়।

হাইপারসনিক এই ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। এই সফল পরীক্ষাকে দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করার ক্ষেত্রে বড় ধাপ বলা হচ্ছে।

খবরে বলা হয়েছে, আগামী পাঁচ বছরের মধ্যে স্ক্র্যামজেট ইঞ্জিনসহ হাইপারসনিক মিসাইল তৈরি করতে পারবে ডিআরডিও। তা এক সেকেন্ডে ২ কিলোমিটার পর্যন্ত অতিক্রম করবে। এদিন ডিআরডিও প্রধান সতীশ রেড্ডির নেতৃত্বে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা হয়। সব প্যারামিটারই ছিল সঠিক।

সফল পরীক্ষার পর ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ডিআরডিওকে অভিনন্দন জানিয়েছেন।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ