1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় রাত ১১:৪৮ আজ শনিবার, ১২ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ২১শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি




চীনের বাজারে দেশের তৈরি আরও ৫ হাজার ১৬১ পণ্য শুল্কমুক্ত সুবিধা পেয়েছে

  • সংবাদ সময় : শনিবার, ২০ জুন, ২০২০
  • ১৯৬ বার দেখা হয়েছে

চীনের বাজারে রপ্তানিতে বাংলাদেশে তৈরি আরও ৫ হাজার ১৬১ পণ্য শুল্কমুক্ত সুবিধা পেয়েছে। ১ জুলাই থেকে নতুন সুবিধা কার্যকর হবে। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এর মাধ্যমে বাংলাদেশের শুল্ক পণ্যের ৯৭ শতাংশে শুল্কমুক্ত সুবিধা দিল চীন সরকার।

আগে থেকে এশিয়া প্যাসিফিক ট্রেড এগ্রিমেন্টের (আপটা) আওতায় ৩ হাজার ৯৫ পণ্যে শুল্কমুক্ত সুবিধা ভোগ করে থাকে বাংলাদেশ। সব মিলিয়ে ৮২৫৬ পণ্যের ক্ষেত্রে শুল্কমুক্ত প্রবেশাধিকার দিল চীন সরকার।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশকে নতুন এ সুবিধা প্রদান করা হচ্ছে। সরকারের অর্থনৈতিক কূটনীতির অংশ হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সুবিধা দেয়ার অনুরোধ করে চীন সরকারকে চিঠি দেয়া হয়। এ অনুরোধের প্রেক্ষিতে চীনের স্টেট কাউন্সিলের কাস্টমস ট্যারিফ কমিশন সম্প্রতি এ সুবিধা প্রদান করে নোটিস জারি করে।

চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান জানিয়েছেন, চীনের বাজারে বাংলাদেশ যে ৯৭ শতাংশ পণ্য শুল্কমুক্ত সুবিধা পেয়েছে, তা ২০২৪ সাল পর্যন্ত বলবৎ থাকবে। বাংলাদেশ চীনা বাজারে যে সুবিধা পেয়েছে, সেটা এশিয়া প্যাসিফিক ট্রেড এগ্রিমেন্টের আওতার পণ্যের শুল্কমুক্ত সুবিধা থেকেও বেশি।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ