1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় রাত ৯:৪৪ আজ মঙ্গলবার, ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি




সকালে যে পানীয় খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

  • সংবাদ সময় : সোমবার, ৮ জুন, ২০২০
  • ১৬৪ বার দেখা হয়েছে

মহামারী করোনাভাইরাস তাণ্ডব চালাচ্ছে সারাবিশ্বে। প্রতিদিনই বাড়ছে লাশের সারি। এ সময় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ওপর সবচেয়ে বেশি জোর দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা সংক্রমণ রোধে বারবার সাবান দিয়ে হাত ধোয়া ও মাস্ক পরার পাশাপাশি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো খুবই জরুরি।

আয়ুর্বেদ বিশেষজ্ঞরা মনে করেন, অনেক প্রাকৃতিক উপাদান রয়েছে, যা নিয়মিত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং জীবাণুর সঙ্গে লড়াইয়ের ক্ষমতাও বাড়ে।

আয়ুর্বেদ বিশেষজ্ঞ দেবাশিস ঘোষ বলেন, এ সময় ঘরে তৈরি কম তেলে বানানো সুষম খাবার খাবেন। এ ছাড়া একটি বিশেষ পানীয় রয়েছে, যা সকালে খালি পেটে খেতে পারেন। পাশাপাশি হালকা ব্যায়াম করলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে।

কীভাবে তৈরি করবেন এই পানীয়

সারারাত ভিজিয়ে রাখুন ১০টি কাঠবাদাম। এবার ৫টি খেজুর সঙ্গে মেশান আধাচামচ কাঁচাহলুদ বাটা, এক চিমটে এলাচ গুঁড়ো, এক চা চামচ ভালো ঘি ও এক কাপ দুধ।

এসব উপাদান ভালো করে মিশিয়ে এক চামচ মধু মিশিয়ে সকালে খালি পেটে খেয়ে নিন।

উপকারিতা

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে ও চেহারা উজ্জ্বল হয়।

২. কাঠবাদামে আছে প্রচুর পরিমাণে উপকারী ফ্যাট, প্রোটিন, ভিটামিন ই, ভিটামিন বি২ এবং ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, কপার ও ফসফরাস। নিয়মিত খেলে কোষের ক্ষতির হার কমে যায়। ফলে ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, কোলেস্টেরল, হৃদরোগ, মানসিক উদ্বেগ-অবসাদ কমে।

২. খেজুরে আছে ক্যালসিয়াম, ভিটামিন বি৬, প্রোটিন, ফাইবার, আয়রন ও আরও নানা রকম খনিজ। আছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা কোষের ক্ষতির হার কমিয়ে কমায় সব ধরনের অসুখের প্রবণতা।

৩. হলুদ জীবাণুনাশক। প্রদাহের প্রবণতা কম রাখে।

৪. এলাচ খেলে শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক থাকে।

৫. শরীরে কিছুটা ফ্যাটের জোগান না থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে না। শরীরে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে দিনে ছোট এক চামচ ঘি খেতে পারেন।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ