1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় সকাল ৮:১৭ আজ সোমবার, ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ২১শে জিলহজ, ১৪৪২ হিজরি




দেড়মাস পর সীমিত আকারে চালু হচ্ছে ক্ষুদ্রঋণ কার্যক্রম

  • সংবাদ সময় : শনিবার, ৯ মে, ২০২০
  • ১৮৭ বার দেখা হয়েছে

আফতাব হোসেন:
কোভিড-১৯ করোনা ভাইরাসের কারণে দেড়মাস বন্ধ থাকার পর সীমিত আকারে চালু হচ্ছে এনজিও ও বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষুদ্রঋণ কার্যক্রম। ০৯মে, ২০২০ শনিবার স্বাস্থ্যবিধি মেনে মাইক্রো ক্রেডিট রেগুলেটরী (এমআরএ) পক্ষ থেকে সনদপ্রাপ্ত সকল প্রতিষ্ঠান প্রধান বরাবরে চিঠি দিয়ে এই নির্দেশনা প্রদান করা হয়। গত ২৫ মার্চ দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে অন্যান্য প্রতিষ্ঠানের ন্যায় এমএরএ ক্ষুদ্রঋণ কর্মসূচি সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশনা প্রদান করা হয়েছিল।
চিঠিতে জানানো হয়, দেশের উন্নয়নধারা চলমান রাখতে দরিদ্র জনগগোষ্টীর মাঝে ত্রাণ কার্যক্রম, বিভিন্ন উন্নয়ন ও সামাজিক কার্যক্রম পরিচালনা, জরুরী প্রয়োজনে গ্রাহকের সঞ্চয় ফেরত, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে রেমিটেন্স সেবা প্রদান, এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনাসহ কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতার ন্যায় জরুরী কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। কিন্তু দেশে বোরো ফসল কাটাসহ নতুনভাবে চাষাবাদ সম্পন্ন করা , অ-শস্য কৃষি উদ্যোক্তাদের (মৎস্য, গবাদিপশুপালন, হাঁস-মুরগী সংশ্লিষ্ট) নতুনভাবে বিনিয়োগ কার্যক্রম পরিচালনার ব্যয় সংকুলানসহ বর্তমান সময়ে বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় দ্রবাদি সরবরাহের সাথে সংশ্লিষ্ট ক্ষুদ্রউদ্যোক্তাদের ঋণের পর্যাপ্ত চাহিদা রয়েছে বলেও উল্লেখ করা হয়।
কোভিড-১৯ এর কারণে ক্ষতিগ্রস্ত দেশের অর্থনৈতিক বিভিন্নখাতের উৎপাদন ও বিপনন অব্যাহত রাখতে সরকার ঘোষিত বিভিন্ন প্রনোদনা প্যাকেজের ধারাবাহিকতায় ক্ষুদ্রঋণ সেক্টরে দরিদ্র গ্রাহকদের জরুরী ঋণ চাহিদাপূরণে বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিজস্ব তহবিল দ্বারা গঠিত নি¤œ আয়ের পেশাজীবী, কৃষক ও প্রান্তিক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য পূনঃ অর্থায়ন স্কিম ২০২০ সফল বাস্তবায়নে নিশ্চিত করার লক্ষ্যে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানসমূহের কার্যক্রম চালু রাখা প্রয়োজন বলে সরকারের এই প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়।
এক্ষেত্রে নোভেল-১৯ করোনা ভাইরাস রোধ ও প্রসার নিয়ন্ত্রণে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত নির্দেশনা ও ডব্লিউএইচও অনুসরণ করতে বলা হয়। সেইসাথে অফিসে ক্ষুদ্রঋণ কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া অন্য দর্শণার্থীদের সাক্ষাত নিরুৎসাহিত এবং কর্মীদের নির্ধারিত সময়েই মধ্যে অফিস খোলা ও বন্ধ করতে নির্দেশনা দেয়া হয়। তবে, যেসমস্ত এলাকায় লকডাউন চলছে সেখানে স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করতেও বলা হয়েছে।
এদিকে, সরকারের এই নির্দেশনা দেয়ার পর থেকে ক্ষুদ্রঋণ পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো স্বাস্থ্যবিধি অনুসরণ করে অফিসসমূহ খুলতে শুরু করেছে। এতে করে রবিবার থেকেই এসব প্রতিষ্ঠান সরকারের অর্থনৈতিক উন্নয়নধারা সচল রাখতে এবং দরিদ্র পরিবারের জীবনমানের উন্নয়নে মাঠ পর্যায়ে সহায়তা ও ক্ষুদ্রঋণ পরিচালনা করতে পারবে।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ