1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় রাত ২:৪৩ আজ বৃহস্পতিবার, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ২০শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি




স্কুল কলেজ ৫মে, প্রাথমিক ঈদ পর্যন্ত ছুটি

  • সংবাদ সময় : বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০
  • ২৯৬ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: করোনাভাইরাস পরিস্থিতি আগামী ৫ মে পর্যন্ত সাধারণ ছুটি বৃদ্ধি করেছে সরকার। এই সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে না বলে বৃহস্পতিবার সরকারের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

সরকারের এই ছুটির সঙ্গে সমন্বয় করেই মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৫ মে পর্যন্ত বন্ধ থাকবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে আগামী ঈদুল ফিতর পর্যন্ত সব প্রাথমিক বিদ্যালয় ছুটি ঘোষণা করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

চলতি বছরের শিক্ষাপঞ্জি অনুসারে, আগামী ২৫ এপ্রিল থেকে ৩০ মে পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে রোজা ও ঈদের ছুটি রয়েছে। কিন্তু করোনা ভাইরাসের কারণে গত এক মাসেরও বেশি সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ৫ মে পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করে ছুটির ব্যাপারে সিদ্ধান্ত নিতে চায় শিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়েও ২৫ এপ্রিল থেকে ৬ জুন পর্যন্ত রোজা, ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি রয়েছে। তাই তারা সাধারণ ছুটির সঙ্গে সমন্বয় করেই ঈদ পর্যন্ত ছুটি ঘোষণা করেছে। তবে করোনা পরিস্থিতির উন্নতি হলে আগামী ৩০ মে অথবা ১ জুন থেকেই বিদ্যালয়গুলো খুলতে চায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন সমকালকে বলেন, ‘সরকারের সাধারণ ছুটির সঙ্গে মিল রেখেই আগামী ৫ মে পর্যন্ত আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। ইতিমধ্যে পড়ালেখায় অনেক ক্ষতি হয়ে গেছে। তাই ২৫ মে থেকে রোজা ও ঈদের ছুটি শুরুর কথা থাকলেও তা আমরা এখনই ঘোষণা করছি না। আমরা ৫ মে পর্যন্ত করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করবো। এরপর সরকার আর ছুটি না বাড়ালে, তখন আমরা আমাদের সিদ্ধান্ত জানাবো।’

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ সমকালকে বলেন, ‘২৫ মে থেকে যেহুতু বিদ্যালয়গুলোতে রোজা ও ঈদের ছুটি শুরু হওয়ার কথা ছিল। এরপর ৫ মে পর্যন্ত সাধারণ ছুটি রয়েছে। তাই প্রাথমিকের শিক্ষাপঞ্জি অনুসারে, আগামী ঈদ পর্যন্তই প্রাথমিক বিদ্যালয়গুলোতে ছুটি থাকবে। তবে আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। করোনা পরিস্থিতির দ্রুত উন্নতি হলে ছুটি কমিয়ে ঈদের পরপরই বিদ্যালয়গুলো খুলে দেওয়া হবে।’

জানা যায়, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। স্থগিত করা হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। যথাসময়ে প্রকাশ করা যাচ্ছে না এসএসসি ও সমমানের পরীক্ষার ফল। প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষাও গ্রহণ করা সম্ভব হয়নি।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ