1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় দুপুর ১২:২৫ আজ বুধবার, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি




মিয়ানমারে করোনার সাদৃশ্য ৬ ভাইরাসের সন্ধান!

  • সংবাদ সময় : রবিবার, ১২ এপ্রিল, ২০২০
  • ১৩০ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সঙ্গে মিল পাওয়া যায় এমন ছয়টি ভাইরাসের সন্ধান পাওয়া গেছে। বাদুড়ের দেহে এসব ভাইরাসের সন্ধান পাওয়া গেছে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। মিয়ানমারে জরিপ চালানোর সময় সম্পূর্ণ নতুন এ ছয় ধরনের করোনা ভাইরাসের সন্ধান পাওয়া যায় বলে জানা গেছে। তবে গবেষকরা বলছেন, নতুন এসব ভাইরাস জিনগতভাবে সার্স বা কোভিড-১৯ ভাইরাসের সঙ্গে সংশ্লিষ্ট নয়।

 বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট লাইভ সাইন্স জানিয়েছে, গত ৯ এপ্রিল প্লাস ওয়ান জার্নালে এই গবেষণা প্রতিবেদন প্রকাশ হয়েছে। ২০০২-০৩ সালে বিশ্বজুড়ে করোনা ভাইরাসের গোত্রভুক্ত সার্স মহামারি আকারে ছড়িয়ে পড়ে।

মিয়ানমারে সরকারি অর্থায়নে প্রেডিক্ট নামে এক কর্মসূচির আওতায় ওই জরিপ চালানো হয়। প্রাণী থেকে মানুষে সংক্রমিত হতে পারে এমন সংক্রামক রোগ শনাক্ত করতে এই জরিপ চালানো হচ্ছে। আর এখন পর্যন্ত স্তন্যপায়ী প্রাণী বাদুড়ের মধ্যে কয়েক হাজার করোনা ভাইরাস পাওয়া গেছে।

জরিপের অংশ হিসেবে ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে বাদুড়ের ১১টি প্রজাতি থেকে শত শত লালা ও মলের নমুনা সংগ্রহ করা হয়। মিয়ানমারের অন্তত তিনটি স্থান থেকে এসব নমুনা সংগ্রহ করা হয়। এসব স্থানে বাদুড়ের আবাসস্থলের কাছে নানা কারণে মানুষের যাতায়াত রয়েছে।

নতুন পাওয়া এসব করোনা ভাইরাস অন্য প্রজাতিতে যেতে পারে কিনা কিংবা মানুষের ওপর তা কী ধরনের প্রভাব ফেলতে পারে তা নিয়ে আরও গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ