1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় রাত ৯:৫১ আজ সোমবার, ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪২ হিজরি




দিনে ৯ ঘণ্টা বসে কাজ করলে অসময়ে মরবেন!

  • সংবাদ সময় : মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০১৯
  • ১৬১ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: শারীরিক কসরতের পরিমাণের উপর যেমন শরীরের ফিটনেস নির্ভর করে, তেমনই আপনি কতক্ষণ বসে রয়েছেন সেটি আপনার মৃত্যু ডেকে আনে। হ্যাঁ, সম্প্রতি একটি ব্রিটিশ গবেষণায় এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত যে, দিনে সাড়ে ৯ ঘণ্টা বা তার বেশি বসে থাকলে মৃত্যুর ঝুঁকি বাড়ে। যদি আপনার কর্মপরিবেশ টানা বসে থেকে হয় তাহলে আপনি কখন কোন সমস্যা নিয়ে মৃত্যুবরণ করবেন তা বলাও খুব মুশকিল। কেননা একটানা বসে থেকে কাজের ফলে আপনি বেশকয়েকটি মৃত্যু ঝুকি নিয়েই থাকতে হবে।  তবে ঘুমের সময়কে এর মধ্যে ধরা হয়নি। দ্য ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মতে, ১৮ থেকে ৬৪ বছরের ব্যক্তিকে সপ্তাহে ১৫০ মিনিট হাল্কা শারীরিক কসরত ও ৭৫ মিনিট বেশ খাটনি করতে হবে। যার ফলে আপনাকে টানা বসে না থেকে সময়মতো উঠে দাড়াতে হবে অথবা কিছুটা সময় অবশ্যই হাটতে হবে। টাকা বসে কাজ করলে কিছু দিনের মধ্যে শারীরিকভাবে আপনি দুর্বল হয়ে পড়বেন।

একটানা বসে থাকলে শরীরের নয়টি অঙ্গ ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়- মাথা, হাত, পা, পায়ের পাতা, ঘাড়, পিঠ, ফুসফুস, পাকস্থলী এবং হার্ট। স্পেনের সান জর্জ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, খুব কম বিরতিতে একভাবে বসে কাজ করলে বা টিভি দেখলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায় ৯০ শতাংশ।

বিশেষজ্ঞরা বলছেন, এভাবে সারাদিন বসে যাদের কাজ করতে তাদের অন্তত প্রতি আধ ঘণ্টা পর একবার বিরতি নেয়া উচিত। সেক্ষেত্রে কিছুক্ষণ হাঁটাহাঁটি কিংবা দাঁড়াতে পারেন। যাদের ঘাড়, পিঠে ব্যথা হয় তাদের প্রতি আধ ঘণ্টা পর পর তাদের ফ্রি হ্যান্ড ব্যায়াম করা উচিত।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ