1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় সকাল ১১:২৫ আজ বৃহস্পতিবার, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ২০শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি




ভ্রমণবান্ধব পাসপোর্ট: শীর্ষে জাপান-সিঙ্গাপুর ১০১-এ বাংলাদেশ

  • সংবাদ সময় : বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯
  • ১৭৮ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট:  ভ্রমনবান্ধব পাসপোর্ট তালিকায় শীর্ষে রয়েছে জাপান ও সিঙ্গাপুর। সূচকে ১৯৯ দেশের মধ্যে একশ’র মধ্যেও নেই বাংলাদেশ।

সূচকে বাংলাদেশ রয়েছে ১০১ নম্বর অবস্থানে। আর সর্বশেষ অবস্থানে দেখা গেছে আফগানিস্তানকে।

মঙ্গলবার লন্ডনভিত্তিক নাগরিকত্ব ও আবাসন পরামর্শক প্রতিষ্ঠান ‘হেনলি অ্যান্ড পার্টনারস’ এ তালিকা প্রকাশ করে।

 ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) বিশেষ তথ্যের ভিত্তিতে পরিচালিত জরিপের মাধ্যমে বছরে দু’বার তালিকা প্রকাশ করে হেনলি অ্যান্ড পার্টনারস।

হেনলির তালিকা প্রকাশের প্রথম বছর ২০০৬ সালে বাংলাদেশের অবস্থান ছিল ৬৮তম। এরপর ২০১২ সালে তা নেমে গিয়ে ৯৩তম অবস্থানে দাঁড়ায়। পরের বছর অর্থাৎ ২০১৩ সালে কিছুটা উন্নতি হয়ে ৮৫তম অবস্থানে গেলেও ক্রমান্বয়ে এর মান কমতে কমতে এ বছর তা ১০১তম হয়।

হেনলির সূচকে বাংলাদেশের সঙ্গে ১০১তম অবস্থানে যৌথভাবে থাকা অপর দেশগুলো হল- ইরিত্রিয়া, ইরান, লেবানন ও উত্তর কোরিয়া। এসব দেশের পাসপোর্টধারীরা বিশ্বের ৩৯টি গন্তব্যে আগে ভিসা না নিয়েই ভ্রমণ করতে পারে।

শেষ অবস্থানে থাকা আফগানিস্তানের পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়া ভ্রমণ করা যায় কেবলমাত্র ২৫টি দেশে। এ বছরের জুলাই মাসে প্রকাশিত তালিকার শীর্ষে থাকা দুই দেশ জাপান ও সিঙ্গাপুরের পাসপোর্ট দিয়ে পূর্ব ভিসা না দিয়েই (ভিসা অন অ্যারাইভাল বা ভিসা ছাড়াই) ১৮৯টি দেশে ভ্রমণ করা যায়।

তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ফিনল্যান্ড, জার্মান ও দক্ষিণ কোরিয়ার পাসপোর্ট দিয়ে এভাবে ১৮৭টি দেশে ভ্রমণ সম্ভব।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ