1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় রাত ৯:৫৬ আজ শুক্রবার, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা শাওয়াল, ১৪৪২ হিজরি




ফের ডেপুটি স্পিকার হচ্ছেন ফজলে রাব্বী মিয়া !

  • সংবাদ সময় : বুধবার, ৩০ জানুয়ারি, ২০১৯
  • ১০৬ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট:  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টা হতে যাচ্ছেন না কি ডেপুটি স্পিকার পদেই বহাল থাকছেন অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া এনিয়ে এলাকায় চলছে নানা আলোচনা।  তবে, তিনি স্বপদেই বহাল থাকছেন এটি প্রায় নিশ্চিত বলে জানা গেছে। প্রধানমন্ত্রী কার্যালয় ও সংসদ সচিবালয় সূত্র  তাকে উপদেষ্টা পদে নিয়োগ দেয়ার বিষয়টি জানালেও আবার তিনি ডেপুটি স্পিকার হচ্ছেন এটি আলোচনায় উঠে এসেছে গতকাল।   এ্যাডভোটেক ফজলে রাব্বী মিয়া এমপিট  সাঘাটার একটি জনসভায় বলেছেন মাননীয় প্রধানমন্ত্রী তাকে সম্মানজনক অবস্থানেই রাখবেন। সেক্ষেত্রে ডেপুটি স্পিকারের পদে বহাল থাকছেন এটি তিনি অনেকটাই নিশ্চিত হয়েই বলেছিলেন। বর্তমানে প্রধানমন্ত্রীর রয়েছেন আটজন উপদেষ্টা। তবে, দশম জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর সংসদ বিষয়ক উপদেষ্টা পদটি শুণ্য ছিল। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের সময় সুরঞ্জিত  সেনগুপ্ত মন্ত্রীর মর্যাদায় প্রধানমন্ত্রীর সংসদ বিষয়ক উপদেষ্টা ছিলেন। নিয়ম অনুযায়ী আজ জানুয়ারি পর্যন্ত ডেপুটি স্পিকারের দায়িত্বে থাকবেন এব্ং পুনরায় নির্বাচিত হবেন ফজলে রাব্বী মিয়া।  আজ একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন আহ্বান করা হয়েছে।

সংবিধানের ৭৪ অনুচ্ছেদে বলা হয়েছে- কোনো সাধারণ নির্বাচনের পর সংসদের প্রথম বৈঠকে সংসদ-সদস্যদের মধ্য হইতে সংসদ একজন স্পিকার ও একজন ডেপুটি স্পিকার নির্বাচিত করিবেন এবং এই দুই পদের যে কোনোটি শূন্য হইলে সাতদিনের  মধ্যে কিংবা ঐ সময়ে সংসদ বৈঠকরত না থাকিলে পরবর্তী প্রথম বৈঠকে তাহা পূর্ণ করিবার জন্য সংসদ-সদস্যদের মধ্য হইতে একজনকে নির্বাচিত করবেন।

আর সংসদের কার্যপ্রণালি বিধির তৃতীয় অধ্যায়ের ৮ অনুচ্ছেদে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে। নতুন মেয়াদে এ পর্যন্ত প্রধানমন্ত্রীর সাতজন উপদেষ্টা নিয়োগ পেয়েছেন। তারা হলেন- রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীরবিক্রম, বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান (সালমান এফ রহমান), নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ। আর সংসদ বিষয়ক উপদেষ্টা হিসাবে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া নিয়োগ পাচ্ছেন বলে অনেকটাই আলোচনায় আসলে তিনি ফের ডেপুটি স্পিকার পদে নিয়োগ পাচ্ছেন এ স্ংবাদ নিশ্চিত করেছেন একটি সূত্র।

সংশ্লিষ্টরা জানান, ৩০শে জানুয়ারি প্রথম অধিবেশনের পর যে কোনোদিন ডেপুটি স্পিকারকে সংসদ বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ দেয়া হতে পারে। সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান, ডেপুটি স্পিকারকে তার পদে রাখা হচ্ছে না এটা অনেকটা নিশ্চিত। সম্প্রতি ফজলে রাব্বী মিয়া প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে দেখা করেন। একাদশ সংসদে তার অবস্থান কী হবে জানতে চান। ওইসময় প্রধানমন্ত্রী তাকে স্বপদে অথবা উপদেষ্টা পদে নিয়োগের ইঙ্গিত দেন।

ফজলে রাব্বী মিয়া দশম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ-সদস্য নির্বাচিত হয়ে ২০১৪ সালের ২৯শে জানুয়ারি সর্বসম্মতিক্রমে বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হন।  বর্ষিয়ান এই রাজনৈতিক,  ১৯৪৬ সালের ১৬ই এপ্রিল গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার গটিয়া গ্রামে জন্ম নেয়া মো. ফজলে রাব্বী মিয়া ৩য়, ৪র্থ, ৫ম, ৭ম, ৯ম, ১০ম ও ১১তম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন।
তিনি ১৯৮৮ সালে জাতীয় সংসদের হুইপ, ১৯৯০ সালে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। সপ্তম জাতীয় সংসদে তিনি সরকারি প্রতিষ্ঠান কমিটি এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।  এছাড়া সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়ন কমিটির সভাপতির দায়িত্বেও ছিলেন। অন্যদিকে ফজলে রাব্বী মিয়ার পরিবর্তে একাদশ জাতীয় সংসদে ডেপুটি স্পিকার পদটি পেতে যাচ্ছেন গত সংসদের হুইপ শহীদুজ্জামান সরকার এমন আলোচনাও ছিল। আর যদি জাতীয় পার্টি থেকে ডেপুটি স্পিকার নিয়োগ দেয়া হয় তাহলে ওই পদে দেখা যেতে পারে ফখরুল ইমামকে।  তবে এ্যাড. ফজলে রাব্বী মিয়া এমপি ডেপুটি স্পিকার পদেই বহাল থাকছেন এটি অনেকটাই নিশ্চিত বলে জানিয়েছেন বিভিন্ন সূত্র।  সবমিলিয়ে আজ বিকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে এসব বিষয় জানতে।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ