1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় দুপুর ১:১৫ আজ শনিবার, ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি




রেল খাতের আমূল পরিবর্তনে যুুক্ত হচ্ছে নতুন ২০০ কোচ

  • সংবাদ সময় : মঙ্গলবার, ৬ নভেম্বর, ২০১৮
  • ১৪৩ বার দেখা হয়েছে

নিউজ ডেস্ক: রেলমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, অবহেলিত রেল খাতকে ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে। চলমান প্রকল্পগুলো বাস্তবায়িত হলে রেলওয়ের আমূল পরিবর্তন হবে। বর্তমানের তুলনায় অধিক হারে রেলওয়ের মাধ্যমে যাত্রীদের সেবা করা সম্ভব হবে। রোববার রেলওয়ের জন্য ২০০টি মিটারগেজ যাত্রীবাহী কোচ কেনার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

রেলভবনে আয়োজিত এই অনুষ্ঠানে মো. মুজিবুল হক বলেন, এ সরকারের মেয়াদে ২৭০টি কোচ রেল বহরে যোগ হয়েছে। ইন্দোনেশিয়া থেকে আরও ২০০টি মিটারগেজ ও ৫০টি ব্রডগেজ কোচ এ বছরের শেষ নাগাদ আসতে শুরু করবে। এ ছাড়া কোরিয়া থেকে ৫০টি মিটারগেজ কোচ এবং পদ্মা সেতু প্রকল্পের মাধ্যমে ১০০টি মিটারগেজ কোচ আনা প্রক্রিয়াধীন। ৪৬টি ইঞ্জিন এ মেয়াদে আনা হয়েছে। ৭০টি ইঞ্জিন কোরিয়ার হুন্দাই কোম্পানি সরবরাহ করবে। এডিবির অর্থায়নে ৪০টি প্রক্রিয়াধীন।

এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন প্রকল্পটির পরিচালক মৃণাল কান্তি বণিক এবং নির্মাণকারী প্রতিষ্ঠান চায়নার সিআরআরসির ভাইস প্রেসিডেন্ট চেন জিয়ানপেং। চুক্তি অনুযায়ী ২০ থেকে ২৭ মাসের মধ্যে সব কোচ সরবরাহ করা হবে। চুক্তি মূল্য ৮৪ দশমিক ৯৭ মিলিয়ন মার্কিন ডলার, বাংলাদেশের মুদ্রায় যা ৯২৭ কোটি ৫১ লাখ ৬৯ হাজার টাকা। টেন্ডারার্স ফাইন্যান্সের মাধ্যমে কোচগুলো সংগ্রহ করা হচ্ছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ