1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় বিকাল ৪:৪৩ আজ বুধবার, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি




তারেক রহমানের যত সাজা

  • সংবাদ সময় : শনিবার, ১৩ অক্টোবর, ২০১৮
  • ১২৬ বার দেখা হয়েছে

নিউজ ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে তিন মামলায় সাজা দিয়েছেন আদালত। এসব মামলায় যথাক্রমে ৭ বছর, ১০ বছর এবং যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। বুধবার ২১ আগস্ট মামলায় যাবজ্জীবন, মানি লন্ডারিংয়ের মামলায় ৭ বছর ও জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায়  ১০ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। তারেক রহমান ২০০৮ সালে উচ্চ আদালতের অনুমতি নিয়ে চিকিৎসার জন্য লন্ডনে যান। এর আগে মামলায় এসব মামলায় জামিন বাতিল করে আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করে আদালত। তিনি দেশে না আসায় পলাতক হিসেবে রায় ঘোষণা করে আদালত।

২১ আগস্ট গ্রেনেড হামলা : ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলা চালানো হয়। এ ঘটনায় মামলায় প্রথমে তার নাম না থাকলেও পরে তার নাম যুক্ত করা হয়। ১৪ বছর মামলা চলে। এরপর ১০ অক্টোবর বুধবার রায় ঘোষণা করা হয়। এই রায়ে তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া এ মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

মানি লন্ডারিং মামলা : ২০০৯ সালের ২৬ অক্টোবর রাজধানীর ক্যান্টনমেন্ট থানায় দায়ের হওয়া মানি লন্ডারিং মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ মামলায় ২০১০ সালের ৬ জুলাই তারেক রহমান ও গিয়াস উদ্দিন মামুনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়। এরপর ২০১১ সালের ৮ আগস্ট তারেক রহমানকে পলাতক দেখিয়ে অভিযোগ গঠন করা হয়। এ মামলায় ২০১৩ সালে তার বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনের কারাদণ্ড হলেও তারেক রহমানকে খালাস দিয়েছেন আদালত।

এর বিরুদ্ধে দুদকের আপিলের পর ২০১৬ সালের ২১ জুলাই বিচারিক আদালতের খালাসের রায় বাতিল করে তারেক রহমানকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি ২০ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা : ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দুর্নীতির অভিযোগে মামলা দায়ের করে দুদক। এ মামলায় খালেদা জিয়াসহ আসামিদের বিরুদ্ধে অভিযোগ পত্র দেওয়া হয়। এতিমদের সহায়তা করার উদ্দেশে বিদেশ থেকে পাঠানো ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা ক্ষমতার অপব্যহার করে দুর্নীতির মাধ্যমে আত্মসাৎ করা হয়েছে। এ মামলায় চলতি বছরের ৮ ফেব্রুয়ারি অন্য আসামিদের সঙ্গে তারেক রহমানকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এ মামলায় খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ