1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় রাত ২:৩৮ আজ বৃহস্পতিবার, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ২০শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি




স্থিতিশীল কোরবানির মসলার বাজার

  • সংবাদ সময় : সোমবার, ২০ আগস্ট, ২০১৮
  • ১৫২ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: ঈদুল আযহার বাকি আর মাত্র কয়েকদিন। জোর কদমে প্রস্তুতি চলছে কোরবানির পশু কেনা থেকে শুরু করে ঈদের দিনের কসাইয়ের খোঁজ। কারণ ঈদুল ফিতরের থেকে ঈদুল আযহায় সাধারণত ঈদের যোগাড় – যন্ত্র একটু বেশি থাকে মূলত কোরবানির পশুটিকে কেন্দ্র করেই। ইসলাম মতে কোরবানির পশুটিকে সমান তিন ভাগে ভাগ করা হয়। এক ভাগ গরিব দুঃখীদের জন্য, একভাগ আত্মীয় স্বজনদের এবং শেষ ভাগ নিজেদের জন্য রাখার নির্দেশ দেয়া হয়েছে। এজন্য রান্নারও ব্যবস্থা করা হয়। ভৌগলিক অবস্থানের দিক থেকে আমাদের এই উপমহাদেশ তথা ভারতীয় উপমহাদেশের তৈরী করা খাবারে সাধারণত মসলা বেশি ব্যবহার করা হয়। এজন্য কয়েক হাজার বছর আগের থেকে মসলার জন্য বিখ্যাত এই ভারতীয় উপমহাদেশ। এই মসলা  ছড়িয়ে পড়েছিল এক সময় গোটা ইউরোপ জুড়ে।

কোরবানির ঈদে বেড়ে যায় মসলা কেনার তোরজোর। দেশের সব থেকে বড় ভোগ্য পণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে রয়েছে মসলার বিশাল মজুদ। সারা বছরে পাইকারি বাজারে যত মসলা বিক্রি হয়ে থাকে তার অর্ধেকেরও বেশি বিক্রি হয় এই দুই ঈদে। ঈদকে কেন্দ্র করে রমরমা হয়ে পড়েছে দেশের মসলার বাজার। মসলার আমদানি ও মজুদ দুটিই পর্যাপ্ত পরিমাণে থাকাতে এই বছর স্থিতিশীল রয়েছে মসলার বাজার।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন কারওয়ান বাজার মনিটরিং করে জানান, আসন্ন কোরবানি ঈদের আগে মসলার বাজারে কোনো ধরনের অস্থিরতা তৈরি হবে না। বাজারে মসলার দাম বাড়বে না।

সরকার সকল রকম অসাধু ব্যবসায়ীদের জন্য কঠোর ব্যবস্থা নিবে যদি কেউ অসাধু কাজে জড়িয়ে যান। এছাড়াও নিয়ন্ত্রণ করা হবে সিন্ডিকেট। ঈদ উপলক্ষে দেশের সব গুরুত্বপূর্ণ বাজার মনিটরিং করছে ভ্রাম্যমাণ আদালত। সর্বোপরি এবারের ঈদে সকল ধরণের নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম স্থিতিশীল থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কতৃপক্ষ।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ