1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় রাত ১০:২৭ আজ সোমবার, ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪২ হিজরি




প্রধানমন্ত্রীর উপহার: রোহিঙ্গাদের ১০ হাজার কোরবানির পশু

  • সংবাদ সময় : সোমবার, ২০ আগস্ট, ২০১৮
  • ১৪৫ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩০টি আশ্রয়শিবিরের রোহিঙ্গাদের জন্য ১০ হাজার কোরবানির পশু কেনা হচ্ছে। জেলা প্রশাসন জানিয়েছে, পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ঈদের দিন প্রতিটা রোহিঙ্গা পরিবারকে আন্তত পাঁচ কেজি করে মাংস পৌঁছে দেওয়ার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

কোরবানির মাংস সুষ্ঠুভাবে বিতরণ ও পশু কেনার জন্য জেলা প্রশাসক মো. কামাল হোসেনকে প্রধান করে একটি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।

জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ১ লাখ ৯৫ হাজার পরিবারের ১১ লাখের বেশি রোহিঙ্গাদের জন্য ১০ হাজার পশু কেনা হচ্ছে। এর মধ্যে ৯০ শতাংশ গুরু। পাশাপাশি রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্ত স্থানীয়দের জন্যও কেনা হবে ৬০০ থেকে ৭০০টি পশু। প্রতিটি পরিবারে অন্তত পাঁচ কেজি করে মাংস পৌঁছানোর চেষ্টা চলছে। রোহিঙ্গারা যাতে ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হয় তাই এই উদ্যোগ।

জেলা প্রশাসক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর অনুদানের টাকায় ইতিমধ্যে কয়েক‘শ পশু কেনা হয়েছে। ঈদের আগের দিন পর্যন্ত অবশিষ্ট পশুগুলো কেনা হবে। এই কাজে রোহিঙ্গা শিবিরে কর্মরত দেশি-বিদেশি দাতা সংস্থা ও জাতিসংঘের বিভিন্ন সংস্থা সহযোগিতা করছে। কোরবানির মাংস বিতরণ হবে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে। এছাড়া মাংস বন্টনের জন্য প্রতিটি রোহিঙ্গাশিবিরে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পৃথক কমিটি হয়েছে।

গত বছরের ২৫ আগস্টের পর মিয়ানমারের ৭ লাখেরও বেশি রোহিঙ্গা রাখাইন প্রদেশ থেকে পালিয়ে আসে। জাতিংসঘের তথ্য অনুযায়ী, উখিয়া ও টেকনাফের আশ্রয়শিবিরগুলোতে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা ১১ লাখ ১৮ হাজার ৫৫৭ জন। আর আগে ঈদুল ফিতরেও প্রধানমন্ত্রী রোহিঙ্গা ও স্থানীয় ক্ষতিগ্রস্তদের জন্য ঈদ উপহার হিসেবে ত্রাণসামগ্রী পাঠিয়েছিলেন।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ