1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় সকাল ৯:৩১ আজ বৃহস্পতিবার, ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪২ হিজরি




উত্তরবঙ্গের ৫ লাখ গ্রাহক পাচ্ছে স্মার্ট-মিটার

  • সংবাদ সময় : সোমবার, ৩০ জুলাই, ২০১৮
  • ৩০২১ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: দেশের উত্তরাঞ্চলের পাঁচ লাখ গ্রাহকের ঘরে বৈদ্যুতিক স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন করার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য ‘নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের (নেসকো) একটি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এ প্রকল্পের আওতায় উত্তরবঙ্গের ৫ লাখ গ্রাহক এই স্মার্ট মিটার পাবে।

রবিবার (২৯ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় প্রকল্পটি অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজকের সভায় মোট ৯টি প্রকল্প অনুমোদন দেয়া হয়।

একনেক সভা শেষে প্রকল্পগুলো সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী জানান, বিদ্যুৎ বিভাগের আওতায় নেসকোর প্রকল্পটি বাস্তবায়ন হলে অগ্রিম রাজস্ব আদায়, উন্নত গ্রাহক সেবা প্রদান, নন-টেকনিক্যাল লস শূন্যের কোঠায় নামিয়ে আনা, ডিমান্ড সাইড লোড নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা সহজতরকরণসহ বিদ্যুতের অপচয় রোধ হবে। প্রকল্পটি বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ৪১৪ কোটি ৮৩ টাকা।

২০১৮ সালের জুলাই থেকে ২০২০ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড।

রাজশাহী ও রংপুর বিভাগে ১৩টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন হবে। এর ফলে এসব এলাকার গ্রাহকেরা প্রি-পেমেন্ট মিটার সিস্টেমের আওতায় আসবে।

প্রকল্পটির আওতায় ৪ লাখ ৬৭ হাজার ২০০টি সিংগেল ফেজ অনলাইন প্রি-পেমেন্ট মিটার স্থাপন করা হবে। এছাড়া ৩২ হাজার ৮০০টি থ্রি-ফেজ অনলাইন পেমেন্ট মিটার, ৩ হাজার ডাটা কনসেন্টেটর ইউনিট, একটিসেন্ট্রাল ডাটা সেন্টার এবং একটি মাস্টার ইনফরমেশন সেন্টার এবং একটি ডিজাস্টার রিকভারি সেন্টার স্থাপন করা হবে।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ