1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় রাত ৪:৩৩ আজ বৃহস্পতিবার, ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি




নারীর জন্য সবচেয়ে বিপজ্জনকের শীর্ষ দেশ ভারত

  • সংবাদ সময় : বুধবার, ২৭ জুন, ২০১৮
  • ১১১৪ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: বিশ্বে নারীদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর তালিকায় শীর্ষে রয়েছে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতে নারীদের প্রতি যৌন হয়রানি ও জোরপূর্বক শ্রমের কারণেই দেশটি শীর্ষে রয়েছে।

পৃথিবীর ৫৫০ জন বিশেষজ্ঞের মতামতের ভিত্তিতে এই সমীক্ষা করা হয়েছে। নারীস্বাস্থ্য, লিঙ্গবৈষম্য, যৌন নিগ্রহ, নারী পাচার, জোর করে শ্রম আদায়, জোর করে বিয়ে এই ছয়টি বিষয়ের ভিত্তিতে সমীক্ষাটি করা হয়েছে। তালিকার শীর্ষ ১০টি দেশের মধ্যে নয়টিই এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার। আর দশম অবস্থানে থাকা একমাত্র পশ্চিমা দেশ যুক্তরাষ্ট্র। টুইটারে ‘মি টু’ প্রচারণার কারণে যুক্তরাষ্ট্রে নারীর ওপর যৌন সহিংসতার চিত্র সম্প্রতি সামনে বড় করে এসেছে।

নারীর জন্য বিপজ্জনক এই দেশের তালিকায় তৃতীয় অবস্থানে সিরিয়া, চতুর্থ সোমালিয়া ও পঞ্চম স্থানে রয়েছে সৌদি আরব। তবে নারীর অর্থনৈতিক প্রবেশাধিকার, কাজের স্থান ও সম্পত্তির অধিকারের বৈষম্যের দিক দিয়ে সৌদি আরব দ্বিতীয় অবস্থানে রয়েছে। বিপজ্জনক দেশের তালিকায় ছয় নম্বরে রয়েছে পাকিস্তান।

কুপ্রথা, যৌন নিগ্রহ ও নারী পাচারের ক্ষেত্রে এক নম্বরে রয়েছে ভারত। বাকি সূচকগুলোতে কোথাও দুই, কোথাও তিন নম্বরে রয়েছে দেশটি। ২০১২ সালে ভারতে যৌন নির্যাতনবিরোধী কঠোর আইন করা হয়। এরপরও দেশটিতে প্রতিদিন পুলিশের কাছে প্রায় ১০০টি যৌন নির্যাতনের অভিযোগ আসে। দেশটির ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর দেয়া তথ্য অনুযায়ী, ২০১৬ সালে দেশটিতে ৩৯ হাজার যৌন নির্যাতনের অভিযোগ রেকর্ড করা হয়েছে, যা বিগত বছরগুলোর তুলনায় ১২ শতাংশ বেশি।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ