1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় সন্ধ্যা ৬:০০ আজ সোমবার, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৩ হিজরি




পৃথিবী জুড়ে পরিচয়হীন মানুষের সংখ্যা ১১ কোটি!

  • সংবাদ সময় : রবিবার, ২২ অক্টোবর, ২০১৭
  • ২৫৬ বার দেখা হয়েছে

কোনও পরিচয় নেই। নাম নেই ভোটার তালিকায়, নেই কোনও নাগরিকত্ব। পৃথিবীতে এমন মানুষের সংখ্যা প্রায় ১১ কোটি। সরকারি খাতা কলমে তারা অদৃশ্য। তবে মানুষের মাঝেই তাদের বসবাস।

বিশ্বজুড়ে মানুষের পরিচয় নিয়ে কাজ করতে করতে এমনই ভয়ঙ্কর তথ্য সামনে পেয়েছে জাতিসংঘের একটি বিশেষ দল। সেখানে বলা হয়েছে, মূলত আফ্রিকা ও এশিয়ার একটা বড় অংশের মানুষের আজও কোনও সঠিক পরিচয় নেই। তাদের হাতে সরকারি কোনও পরিচয়পত্রও নেই যা দিয়ে পরিচয় জানা সম্ভব। এককথায় দেশের নাগরিকদের মধ্যে তাদের স্থান নেই। তারা অদৃশ্য।

জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে, এশিয়া ও আফ্রিকায় এই ধরণের বহু মানুষের সন্ধান পাওয়া গেছে। এর অন্যতম কারণ শিক্ষার অভাব। এই অংশের অসংখ্য দরিদ্র মানুষ এখনও জানেনই না, যে জন্মের পরে সরকারি খাতায় নাম তুলতেই হয়।

এছাড়াও আছে রাজনৈতিক সমস্যা।
জানা গেছে, সরকারের পক্ষ থেকে অনেক সময়েই একটি বিশেষ গোষ্ঠী, ধর্মকে আলাদা করে গুরুত্ব দেওয়া হয়। সেটি সরকারি স্বার্থেই। সেই জন্যই অন্য গোষ্ঠীর মানুষ আতঙ্কে নিজের নাম তালিকায় তুলতে চান না। এছাড়া, অপ্রাপ্তবয়ষ্ক মাতৃত্বের বিষয়টি তো আছেই। বলা হয়েছে, কম বয়সে যারা মা হয়ে পড়ছেন, তাদের অনেকেই সন্তানের পরিচয় গোপন রাখার তাগিদে সরকারি খাতায় নাম তুলতে চান না। এছাড়া, প্রবল দারিদ্র‌্য, ধর্মীয় বেড়াজাল তো রয়েছেই।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ