1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় দুপুর ১২:১৫ আজ সোমবার, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৩ হিজরি




শুভ নববর্ষ ১৪২৪ ॥ দৈনিক আজকের জনগণের পক্ষে শুভেচ্ছা!

  • সংবাদ সময় : বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০১৭
  • ৯৬৪ বার দেখা হয়েছে

আফতাব হোসেন ॥
বাংলা শুভ নববর্ষ ১৪২৪। বাংলা নামে যে দেশ নাম তার বাংলাদেশ এবং ভাষার নামে যে জাতির পরিচয় সে জাতির নাম বাঙালি। সেই ঐতিহ্যবাহী বাঙালিরই একান্ত নিজস্ব উৎসব বাংলা নববর্ষ উৎসব- এই উৎসব বিশ্বের ত্রিশ কোটি বাঙালিদের একটি সর্বজনীন নিজস্ব উৎসব। বাংলা সনের প্রথম দিন অর্থাৎ পহেলা বৈশাখ বাংলা শুভ নববর্ষ। বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা (আগরতলা) এবং আসামের বাঙালি অধ্যুষিত শিলচর করিমগঞ্জ ও হাইলাকান্দি এলাকা এবং বিশ্বের সকল প্রান্তের সকল বাঙালি এ দিনে নতুন বছরকে বরণ করে নেয়, ভুলে যাবার চেষ্টা করে অতীত বছরের সকল দুঃখ-প্লানি। সব বাঙালিরই কামনা থাকে নতুন বছরটি যেন সমৃদ্ধ ও সুখময় হয়।
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ উপলক্ষে বলেছেন- “মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা/ অগ্নিস্নানে শুচি হোক ধরা।”
পৃথিবীতে খুব কম জাতিরই নিজস্ব নববর্ষ আছে- বাঙালিরা সেই ঐতিহ্যবাহী গর্বিত জাতি যাদের নিজস্ব নববর্ষ, নিজস্ব ভাষা, নিজস্ব শক্তিশালী বর্ণমালা, নিজস্ব ষড়ঋতু, নিজস্ব উঁচুমানের সংস্কৃতি রয়েছে এবং সারা বিশ্বে একমাত্র বাঙালিরাই তাদের নিজস্ব ষড়ঋতুকে আলাদা-আলাদা করে আনুষ্ঠানিকভাবে বরণ করে নেয়। বাংলাদেশ তথা বাংলা ছাড়া পৃথিবীর আর কোথাও ছয় ঋতু নেই-এটাই বাঙালির গর্ব করার মত বিচিত্র বৈশিষ্ট্য। অসাম্প্রদায়িক সাংস্কৃতিক উৎসবে এবং অপার আনন্দের সাথে বাঙালি এর মধ্যে খুঁজে পেয়েছে তার প্রকৃত পরিচয়।
নতুন বছরটি হোক শান্তি সম্প্রীতি, সম্ভাবনার এবং বাংলা শুভ নববর্ষে আমরাও আশা করবো বাংলাদেশের তথা বিশ্বের ত্রিশ কোটি বাঙালির ঐতিহ্যের বন্ধন পরিচয় যেন চির অটুট থাকে।
দৈনিক আজকের জনগণের পক্ষ থেকে প্রিয় পাঠক,সংবাদদদাতা,বিজ্ঞাপনদাতাসহ সকল শুভানুধ্যায়ীদের প্রতি বাংলা নববর্ষের আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন সম্পাদক-প্রকাশক এম. আবদুস্‌ সালাম।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ