1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় দুপুর ২:৪৪ আজ মঙ্গলবার, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ২৩শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি




আজ টাইগার-লংকান টি২০ লড়াই

  • সংবাদ সময় : মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০১৭
  • ১৮১ বার দেখা হয়েছে
জন্মদিনের উপহার সবসময়ই বিশেষ কিছু, আর তা যদি হয় ‘ম্যাচ জয়’ দিয়ে তাহলে তো কথাই নেই! সবাইকে নিয়ে তা উদযাপন করা যায় ড্রেসিংরুমে। যেমনটা হয়েছিল কলম্বো টেস্ট জেতার পর তামিমের জন্মদিন ঘিরে। ডাম্বুলায় ওয়ানডে জয়টাও ছিল সাকিবের বার্থডে গিফট! গতকাল ছিল তাসকিনের তেইশতম জন্মদিন, আজ কি তার জন্য অপেক্ষা করছে তেমনই একটি উপহার ‘জয়’? ওয়ানডে সিরিজ জয় হাতছাড়া হওয়ার পর সামনে আজ টি২০ ম্যাচ। সফরের শেষ সিরিজটি অন্তত দারুণ কিছু দিয়ে শেষ করতে চান টাইগাররা। ‘টেস্ট ও ওয়ানডেতে ছেলেরা ভালোই করেছে। আর একটি সিরিজই আছে এই সফরে, শেষটা ভালো করার উন্মুখ হয়ে আছে দলের সবাই।’

টিম হোটেলে দলের মুখপাত্র হয়ে এমনটাই বলেছেন দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন। ক্রিকেটের এই মিনি ফরম্যাটে প্রতিটি বলে শক্তি আর সাহসের পরীক্ষা দিতে হয়, সেখানে টাইগাররা অন্তত হাল ছেড়ে দেওয়ার পাত্র নন। কলম্বোয় বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় ম্যাচ, তৃতীয় ওয়ানডের মতো দুপুরের ৩৩ ডিগ্রি গরমে ক্লান্ত হওয়ার ব্যাপার নেই সাকিবদের। তবে লংকান বোলার লাসিথ মালিঙ্গার মুখোমুখি হওয়ার চ্যালেঞ্জটা থাকছেই। সে সঙ্গে সন্ধ্যার পর শিশিরের। যদিও দু’দলের শেষবারের মুখোমুখিতে টি২০ ম্যাচটি বাংলাদেশই জিতেছিল। সেটা ছিল গত বছর এশিয়া কাপে মিরপুরে; কিন্তু আজ নামতে হচ্ছে লংকানদের হোম অব ক্রিকেটখ্যাত প্রেমাদাসা স্টেডিয়ামে। যদিও এই মাঠে লংকানরা এগারো টি টি ২০ ম্যাচ খেলে জিতেছে মাত্র একটিতে।

প্রেমাদাসার সাম্প্রতিক রেকর্ড বলছে এই মাঠে প্রথমে ব্যাটিং করলে গড়ে দেড়শোর মতো রান উঠে। গত পাচটি টি ২০ ম্যাচে অন্তত তেমনই দেখা গেছে। তবে এখানে ২৩ টি আর্ন্তজাতিক টি ২০ ম্যাচে প্রথমে ব্যাটিং করা দল ১৪ টিতে জিতেছে। তাই আজও টসে জেতা দল প্রথমে ব্যাটিং চেয়ে নিতে পারে। এই মাঠে লংকানদের সেদিনের কলম্বোতে বাজেভাবে হারার পর ছেলেদের একদিন বিশ্রাম রেখেছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। পরের দিন বিসিবিপ্রধান নাজমুল হাসান পাপানও বসেছিলেন মাশরাফিদের সঙ্গে। হারের কারণ হিসেবে ওই আলোচনা থেকেই বেরিয়ে আসে কলম্বোতে সেদিন প্রচণ্ড গরম পড়েছিল, যেটা মানিয়ে নিতে পারেননি দলের ক্রিকেটাররা। ক্লান্ত পেসারদের টানা চার ওভার বোলিং করানোটাও ঝুঁকিপূর্ণ ছিল। সাকিবও ব্যাটিংয়ে সময় বারবার পানি চেয়ে নিচ্ছিলেন। সেদিন ম্যাচের মাঝেই ফিল্ডিং সাজানো নিয়ে মাশরাফি- তামিমকে মাঠেই উত্তেজিত হতে দেখা গিয়েছিল, বিসিবিপ্রধানের ওই মিটিংয়ে সেটাও উঠে এসেছিল। তবে দলের মধ্যে যে কোনো ধরনের অন্তর্কলহ নেই, সেটি নিশ্চিত করা হয়েছে তাকে। সে সঙ্গে এটাও জানিয়ে দেওয়া হয়েছে, দুই ম্যাচের টি২০ সিরিজে সর্বোচ্চ দিয়ে নামবে বাংলাদেশ দল।

তবে কলম্বোয় টিম ম্যানেজমেন্টের ইঙ্গিত, আজকের একাদশে কিছুটা পরিবর্তন আসতে পারে। বিশেষ করে উইকেট কিপার কাম ব্যাটসম্যান নুরুল হাসান সোহানকে দেখা যেতে পারে একাদশে। মাহমুদুল্লাহ রিয়াদের জায়গায় তাকে খেলানোর একটা সম্ভাবনা রয়েছে। লংকান এই দলটিতে রাখা হয়নি ওয়াডেতে সিরিজসেরা ব্যাটসম্যান কুশল মেন্ডিসকে। তবে তার পরও এই দল বেশ শক্তিশালী। সম্প্রতি তারা দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া সফরে গিয়ে টি২০ সিরিজ জিতেছে। মালিঙ্গা অস্ট্রেলিয়ায় তিন ম্যাচের টি২০-তো মোট ছয়টি উইকেট শিকার করেছিলেন। লংকান ব্যাটসম্যান আসেলা গুনারত্নে আর দিলশান মুনাবিরাও দারুণ ফর্মে ছিলেন অস্ট্রেলিয়ায়। শুধু ওই সফরের ফর্মে থাকা ওপেনার ডিকওয়েলাকে ইনজুরির কারণে পাচ্ছে না এবার শ্রীলংকা। তা ছাড়া তাদের হাতে থিসারা পেরেরা আর নুয়ান কুলাসেকারার মতো বোলার রয়েছে।

যদিও র‌্যাংকিংয়ে তাদের অবস্থান এখন আট নম্বরে। সেই হিসাবে বাংলাদেশও অনেকটা পিছিয়ে। আফগানিস্তানের নিচে বাংলাদেশ টি২০ র‌্যাংকিংয়ে আছে দশ নম্বরে। মাশরাফিদের রেটিং পয়েন্ট ৭২, আফগানদের ৮৪ আর লংকানদের ১০১। দুই ম্যাচের এই সিরিজ জিততে পারলে কিছুটা রেটিং পয়েন্ট বাড়বে বাংলাদেশের। কিন্তু সেটা আশি পেরোবে না। তবে বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহে তো আগেই জানিয়ে দিয়েছিলেন, র‌্যাংকিং নিয়ে তারা মোটেই ভাবেন না। বাংলাদেশ দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজনও জানিয়েছেন, টি২০ খেলার অভিজ্ঞতায় এই লংকান দলের চেয়ে এগিয়ে মাশরাফিরা।

‘খেলার অভিজ্ঞতায় শ্রীলংকার চেয়ে আমাদের ছেলেরা এগিয়ে। তবে অবশ্যই তারা আমাদের চেয়ে এই ফরম্যাটে ভালো দল। কিন্তু মাঠে আমাদের পরিকল্পনাগুলো যদি ঠিকঠাকমতো মাঠে প্রয়োগ করা যায় তাহলে তাদের হারানো অসম্ভব কিছু নয়। প্রতিপক্ষ নিয়ে টিম মিটিংয়ে আলোচনা হয়েছে। কিছু পরিকল্পনা করা হয়েছে। এখন সেটা মাঠে বাস্তবায়ন করার পালা।’ টিম মিটিংয়ে অধিনায়ককে মুস্তাফিজের বোলিং নিয়েও নাকি আলোচনা হয়েছে। টি২০ ফরম্যাটে স্লগ ওভারগুলোতে মুস্তাফিজ দারুণ কার্যকরী, তাই তার ওপরই ভার দেওয়া হয়েছে শেষ ওভারগুলোর চ্যালেঞ্জ নেওয়ার। সে সঙ্গে ব্যাটিং অর্ডারেও ম্যাচের পরিস্থিতি বিচারে ওলট-পালট করার কথা বলা হয়েছে সেখানে। এর আগে এই লংকার বিপক্ষে টি২০ ম্যাচেই তিন নম্বরে ব্যাটিং এসে দলে এখন ওই জায়গায় নিয়মিত সাবি্বর রহমান। হার্ডহিটার এই ব্যাটসম্যানদের ওপর আজও বাড়তি দায়িত্ব থাকছে। সে সঙ্গে তামিম আর সৌম্য জুটির ওপরও অনেক কিছু নির্ভর করছে। সব মিলিয়ে লম্বা এই লংকা সফরের শেষ দুটি ম্যাচের (৪ ও ৬ এপ্রিল) জন্য নিজেদের পুরোপুরি প্রস্তুত করে রেখেছেন টাইগাররা।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ