1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় দুপুর ১২:৪৮ আজ রবিবার, ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২৫শে রমজান, ১৪৪২ হিজরি




রৌমারী সীমান্তবর্তী ১৫ গ্রামের মানুষের আশা-ভরসা বাঁশের সাঁকো

  • সংবাদ সময় : শুক্রবার, ১৭ মার্চ, ২০১৭
  • ৯৪৪ বার দেখা হয়েছে

রৌমারী (কুড়িগ্রাম) থেকে সাখাওয়াত হোসেন সাখা:
কুড়িগ্রামের রৌমারী সীমান্ত এলাকার ১৫ গ্রামের মানুষের যাতায়াতের একমাত্র ভরসা বাঁশের সাঁকো। উপজেলা শহর থেকে দক্ষিণ পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তি ১৫ টি গ্রামের দূরত্ব প্রায় ১৫ কিলোমিটার। যুগযুগ ধরে ভারত থেকে বয়ে জিঞ্জিরাম নদ থেকে বিচ্ছিন্ন বিক্রিবিল, খেয়ারচর, চুলিয়ারচর, আলগারচর, চরলাঠিয়ালডাঙ্গা, বাগানবাড়ী, ও বালিয়ামারীসহ ১৫টি গ্রামের প্রায় ৫০ হাজার মানুষের একটি মাত্র ব্রীজের বছরের পর বছর ধরে যাতায়াত দুর্ভোগ পোঁহাতে হচ্ছে।
প্রতিবছর ১৫ গ্রামের মানুষ স্বেচ্ছা-শ্রমে নিজস্ব অর্থায়নে বাঁশের সাঁকো নির্মাণ করেন। সারাদেশে উন্নয়নের কথা বলা হলেও স্বাধীনতার ৪৫ বছর চললেও এসব অঞ্চলে আজও অন্যান্য উপজেলার মত নেই উন্নয়নের ছোঁয়া। সাময়িকভাবে মানুষ চলাচলের ব্যাবস্থা হলেও, মোটর সাইকেল, অটোরিক্সা, ভ্যান, ভটভটিসহ অন্যান্য যানবাহন চলাচলে মানুষজন চরম ভোগান্তিতে রয়েছে। এছাড়াও সীমান্ত নিরাপত্তা রক্ষাকারী বাহিনী বিজিবি’র সদস্যরাও এই দুর্ভোগ নিয়েই দায়িত্ব পালন করছেন।
সরেজমিনে ওই অঞ্চলের মানুষের সাথে সাক্ষাৎকারে জানা যায়, নির্বাচন জনপ্রতিনিধিরা এই অঞ্চলে উন্নয়নের জোওয়ার বয়ে দেওয়ার প্রতিশ্রæতির ফুলঝুরিসহ সাঁকোর বদলে ব্রীজ নির্মানের প্রতিশ্রæতি দিলেও কার্যত এই অঞ্চলের মানুষের ভাগ্যে থেকে সাঁকোর পরির্তন হচ্ছে না। আর নির্বাচন শেষে এসব নেতাকর্মীদের মাঠেও দেখা যায় না।
তবে কিছুটা আশ্বাস দেন স্থানীয় সংসদ সদস্য। চর-লাঠিয়ালডাঙ্গা জিঞ্জিরাম নদী পারাপারে ব্রীজ নির্মাণ বিষয়ে ২৮ কুড়িগ্রাম ৪ সংসদ সদস্য রুহুল আমিন বলেন, সীমান্তবর্তী ১৫টি গ্রামের মানুষ রাস্তা, ব্রীজ, কালভাটসহ উন্নয়ন ছোয়া থেকে ঁিপছিয়ে আছে। আগামী সংসদ অধিবেশনে চর-লাঠিয়ালডাঙ্গা জিঞ্জিরাম নদীর উপর ব্রিজ বিষয়ে আলোচনা করা হবে। ওই অঞ্চলের মানুষের প্রাণের দাবী নদীর উপর একটি ব্রীজ নির্মাণ করে যোগাযোগ সড়কের দূর্ভোগ লাঘব হবে।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ