1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় রাত ১১:৪৯ আজ বুধবার, ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি




কসোভোকে বাংলাদেশের স্বীকৃতি প্রদান

  • সংবাদ সময় : সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৭
  • ১১৭১ বার দেখা হয়েছে

ইউরোপের মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ কসোভোকে স্বীকৃতি দিল বাংলাদেশ। স্বাধীনতা ঘোষণার ৯ বছর পর এই স্বীকৃতি দিল বাংলাদেশ । সোমবার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে কসোভোকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার প্রস্তাব অনুমোদন করা হয়।

বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এই সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, এখন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বিষয়টি কসোভোকে জানিয়ে দেওয়া হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশ হবে ১১৪তম স্বীকৃতি দানকারী দেশ। ইতিমধ্যে ওআইসির ৫৭টি দেশের মধ্যে ৩৬টি দেশ কসোভোকে স্বীকৃতি দিয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সও কসোভোকে স্বীকৃতি দিয়েছে।

মন্ত্রিসভার বৈঠকে আরও ৫টি আইনের খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ‘সামুদ্রিক মৎস্য আইন ২০১৭’, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ‘শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউন আইন-২০১৭’ ও ‘জাতীয় যুব নীতি ২০১৭’ এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের বাংলাদেশ ও ভুটানের মধ্যে স্বাক্ষরিত ৩৪ চুক্তির খসড়া, বাংলাদশে ও কাতারের দ্বৈত কর পরিহার ও রাজস্ব ফাঁকি রোধ সংক্রান্ত চুক্তির খসড়ার অনুমোদন দেওয়া হয়।

উল্লেখ্য, কসোভো ইউরোপের বলকান অঞ্চলের একটি রাষ্ট্র। যা আগে সার্বিয়ার প্রদেশ ছিল। ১৯৯৯ সাল থেকে প্রদেশটি জাতিসংঘের তত্ত্বাবধানে ছিল। ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি কসোভো স্বাধীনতা ঘোষণা করে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ শতাধিক দেশ ইতিমধ্যে কসোভোকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ