1. aftabguk@gmail.com : aftab :
  2. ashik@ajkerjanagan.net : Ashikur Rahman : Ashikur Rahman
  3. chairman@rbsoftbd.com : belal :
  4. ceo@solarzonebd.com : Belal Hossain : Belal Hossain
×
     

এখন সময় সকাল ৯:৫০ আজ বুধবার, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি




এবার ঘরময় তারহীন চার্জ

  • সংবাদ সময় : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৭
  • ১৯৪ বার দেখা হয়েছে

ব্যাপারটা কেমন হতো যদি দিন শেষে ঘরে ঢোকার সঙ্গে সঙ্গে পকেটে থাকা মুঠোফোন স্বয়ংক্রিয়ভাবে চার্জ হতে শুরু করত? ঠিক এই কাজটাই করে দেখিয়েছেন ডিজনি রিসার্চের একদল বিজ্ঞানী। তাঁরা এমন এক যন্ত্র তৈরি করেছেন, যার মাধ্যমে কোনো ঘরে থাকা বিভিন্ন যন্ত্রে তারহীন প্রযুক্তির মাধ্যমে চার্জ দেওয়া যাবে। এই প্রযুক্তিতে মানুষ কিংবা ঘরের অন্য আসবাবপত্রের কোনো ক্ষতি করবে না। গত সপ্তাহে প্রকাশিত প্লস ওয়ান জার্নালে নিজেদের গবেষণার অগ্রগতি সম্পর্কে লিখেছেন ডিজনি গবেষক ম্যাথিউ চ্যাবাল্কো, মহসিন শাহ মোহাম্মাদি ও অ্যালানসন স্যাম্পল।
তারহীন ওয়াই-ফাইয়ের সঙ্গে আমাদের নিত্যদিনের বাস। কিন্তু তারহীন চার্জ করার প্রযুক্তি কার্যত ব্যবহারের সুযোগ নেই। কিছু কিছু মুঠোফোনে এই প্রযুক্তি থাকলেও সে ক্ষেত্রে চার্জিং অ্যাডাপ্টর ও মুঠোফোন একসঙ্গে রাখতে হয়।
এভা​েব ঘরে তড়িৎ চৌম্বকক্ষেত্রের সৃষ্টি করে এই প্রয​ুক্তিএভা​েব ঘরে তড়িৎ চৌম্বকক্ষেত্রের সৃষ্টি করে এই প্রয​ুক্তিডিজনির এই গবেষণায় বিজ্ঞানীরা এমন একটি ঘর তৈরি করেছেন, যার দেয়াল, মেঝে ও ছাদ অ্যালুমিনিয়ামের পাত দিয়ে আবৃত থাকবে। তবে ঘরটির কেন্দ্রে মেঝে থেকে ছাদ পর্যন্ত লম্বালম্বি দুই ইঞ্চি পুরু তামার পাইপ যুক্ত থাকবে, সমস্যা বলতে এই একটি। পাইপটির মধ্য দিয়েই ঘরের মেঝে, ছাদ ও দেয়ালে বিদ্যুৎ প্রবাহিত হয়। প্রতি সেকেন্ডে প্রায় ১৩ লাখবার বিদ্যুৎ প্রবাহিত হয়। এতে ঘরের মধ্যে তড়িৎ চৌম্বকক্ষেত্রের সৃষ্টি হয়।
শুনতে ভয়ংকর মনে হলেও গবেষকেরা ১.৯ কিলোওয়াট বিদ্যুৎ প্রবাহিত করে প্রমাণ করেছেন যে এটি নিরাপদ। এই পরিমাণ বিদ্যুৎ ৩২০টি ইউএসবি-ভিত্তিক যন্ত্র চার্জ দেওয়ার জন্য যথেষ্ট। এ বিষয়ে গবেষকদের অভিমত, প্রযুক্তিটি খুব কার্যকর। এই তারহীন প্রযুক্তি ব্যবহার করে সহজেই বাড়ি, আবাসিক হোটেল, রেস্তোরাঁ বানানো সম্ভব, যা একসময় শুধু কল্পনাতেই ভাবা যেত।
সূত্র: ম্যাশেবল




সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ