এখন সময় সকাল ৬:০৪ আজ শুক্রবার, ২৭শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১০ই এপ্রিল, ২০২০ ইং, ১৬ই শাবান, ১৪৪১ হিজরী


এই মাত্র পাওয়া সংবাদ
Home / জাতীয় / ২০২১ এ সমধারার পুরস্কার পাবেন কবি সরোজ দেব

২০২১ এ সমধারার পুরস্কার পাবেন কবি সরোজ দেব

ডেস্ক রিপোর্ট: সমধারা কবিতা উৎসব ২০২০ ৬ষ্ঠ বারের মত এই আয়োজনে ২০১ জন অগ্রজ ও অনুজ কবি-লেখক অংশগ্রহণ করেন এবং পাশাপাশি কোলকাতা থেকে কবিরা এসেছিলেন। ঢাকার ছায়ানট সংস্কৃতি ভবনের প্রধান মিলনায়তনে উৎসবের উদ্বোধন করেন কথা সাহিত্যিতক কালেরকণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন ও লিটল ম্যাগ আন্দোলনের পুরোধা শব্দ সম্পাদক কবি সরোজ দেব। একুশ শতকের কবিদের মূল্যায়ন নিয়ে এ উৎসবের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন মিডিয়া ব্যক্তিত্ব ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কবি হেলাল হাফিজ, পশ্চিমবঙ্গের শক্তিমান কবি মৃণালবসু চৌধুরী, ব্যাচিক শিল্পী কবি হাসান কল্লোল।
এবারের উৎসবে সমধারা সাহিত্য পুরস্কার ২০২০ প্রদান করা হয় কথাসাহিত্যে সেলিনা হোসেন ও শিশুসাহিত্যে রহীম শাহকে। তাদের সমধারার সাহিত্য পুরস্কার ২০২০ সম্মাননা মূল্যমান ২০ হাজার টাকার চেক এবং পোট্রেট তুলে দেন আমন্ত্রিত অতিথিরা। অনুষ্ঠানে দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বিশেষ করে ৩০ জন ভাষা সৈনিকের সংগ্রামী জীবন নিয়ে একটি সংখ্যাও প্রকাশিত হয়েছে সমধারায়। সমধারার অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন সমধারার সম্পাদক মন্ডলীর সভাপতি কবি কাইয়ুম নিজামী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সমধারার সম্পাদক সালেক নাছির উদ্দিন।
বাংলা কবিতার রাজকুমার খ্যাত হেলাল হাফিজের ১২টি কবিতা নিয়ে ‘যে জলে আগুন জ্বলে’ একটি প্রযোজনা উপস্থাপন করা হয়। এবারের অনুষ্ঠানের ব্যতিক্রম মুজিববর্ষের ক্ষণগণনা চলছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ত্যাগী জীবনের উল্লেখ্যযোগ্য অংশ নিয়ে সায়িক সিদ্দিকীর গ্রন্থনা ও উপস্থাপনায় পরিবেশিত হয় ‘ময়ুখমালীর পালা’।
এবারের উৎসব উদ্বোধন করেন কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন ও কবি সরোজ দেব। ২০২১ সালে কথাসাহিত্যে সমধারার পুরস্কার গ্রহণ করবেন কথা সাহিত্যিক কালেরকণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন ও লিটল ম্যাগ আন্দোলনের পুরোধা শব্দ সম্পাদক কবি সরোজ দেব।

Check Also

গাইবান্ধায় অক্সফ্যামের সহযোগিতায় ৪৫৫ পরিবারে হাইজিং কিটস্ বিতরণ

গাইবান্ধা প্রতিনিধি: করোনাভাইরাস সংক্রমের ঝুঁকি রোধে গাইবান্ধা সদর উপজেলার গৃহবন্দী অতিদরিদ্র ৫শ৫৫ পরিবারের মাঝে আন্তর্জাতিক …