এখন সময় দুপুর ১২:২৮ আজ শুক্রবার, ৮ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩শে আগস্ট, ২০১৯ ইং, ২১শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী


Home / জাতীয় / আওয়ামীলীগ সরকারের ১০বছরে মাথাপিছু আয় বেড়েছে ৮৭ হাজার টাকা

আওয়ামীলীগ সরকারের ১০বছরে মাথাপিছু আয় বেড়েছে ৮৭ হাজার টাকা

মাত্র ১০ বছর সময়ে মানুষের মাথাপিছু আয় বেড়েছে প্রায় এক হাজার ৫০ মার্কিন ডলারের মতো। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৮৭ হাজার টাকা। একটি দেশের জনগণের মোট আয়কে জনসংখ্যা দ্বারা ভাগ করে যে আয় পাওয়া যায় তাই মাথাপিছু আয়।দেশের মানুষ এখন আর না খেয়ে মরে না।

শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, বিজ্ঞান ও তথ্যপ্রযুত্তি, সামাজিক নিরাপত্তা বেষ্টনীসহ বিভিন্ন খাতের উন্নয়ন দেশের ভেতর-বাইরে প্রশংসিত হয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশের মাথাপিছু আয় ২০০৮-০৯ অর্থবছরে ৭০৩ মার্কিন ডলার থেকে বৃদ্ধি পেয়ে ২০১৭-২০১৮ অর্থবছরে ১ হাজার ৭৫১ মার্কিন ডলারে দাঁড়িয়েছে। সে হিসেবে গত ১০ বছরের সব ধরনের সামাজিক সূচক উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাওয়ায় মাথাপিছু আয় বেড়েছে ১৪৯.০৭ শতাংশ।

২০০৯ সালের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫.০৫ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ২০১৮ সালে ৭.৮৬ শতাংশ হয়েছে। মন্ত্রনালয়ের অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব আবদুর রউফ তালুকদার বলেন, কার্যকর পদক্ষেপ এবং দীর্ঘমেয়াদী নীতি প্রণয়নের ফলে গত দশ বছরে বাংলাদেশে জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয়, খাদ্য উৎপাদন, রেমিটেন্স, মূদ্রাস্ফীতি, আমদানি ও রফতানি বৃদ্ধিসহ বিভিন্ন আর্থ-সামাজিক সূচকে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে।

Check Also

ড্রোন দিয়ে এডিস মশা খুঁজছেন মেয়র

ডেস্ক রিপোর্ট: বরিশাল নগরীর বহুতল ভবনগুলোর ছাদে পানি জমে আছে কিনা তা দেখতে ড্রোন ব্যবহার …