এখন সময় রাত ৩:১৯ আজ বৃহস্পতিবার, ৬ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০১৯ ইং, ১৫ই শাওয়াল, ১৪৪০ হিজরী


Home / স্বাস্থ্য / বিশ্বের সর্ববৃহৎ বার্ন ইনস্টিটিউট বাংলাদেশে

বিশ্বের সর্ববৃহৎ বার্ন ইনস্টিটিউট বাংলাদেশে

নিউজ ডেস্ক: অক্টোবরে চিকিৎসা বিজ্ঞানে অরেকটি ইতিহাস গড়তে যাচ্ছে বাংলাদেশ। আগামী ১৩ অক্টোবর উদ্বোধন হতে যাচ্ছে ‘শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট’। রাজধানীর চানখাঁরপুলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পাশে নির্মিত ৫০০ শয্যাবিশিষ্ট এই ইনস্টিটিউট হবে বিশ্বের সবচেয়ে বড় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট।

বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের নির্মাণ কাজ শুরু হয় ২০১৬ সালের জানুয়ারি মাসে। প্রকল্প মেয়াদ অনুযায়ী, এ বছরের ডিসেম্বরেই এ ইনস্টিটিউটের কাজ শেষ হওয়ার কথা। কিন্তু নির্মাণ কাজ শেষ হয়ে যাওয়ায় তা দুই মাস আগেই উদ্বোধন করা হচ্ছে। এদিকে ছোটখাটো কিছু কাজ বাকি থাকলেও তা শেষ হতে ডিসেম্বর পার হবে না বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

অত্যাধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ এই ইনস্টিটিউটে থাকছে ১০০টি কেবিন। হাইডেফিসিয়েন্সি ইউনিটে থাকছে ৬০ বেড, ১২টি অস্ত্রোপচার থিয়েটার এবং অত্যানুধিক পোস্ট অপারেটিভ ওয়ার্ড। যেখানে দেয়া হবে বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারির অত্যাধুনিক চিকিৎসা। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুরাতন ভবনের সঙ্গে একটি ফুটওভার ব্রিজ দিয়ে সংযোগ স্থাপন করা হবে নতুন এই ভবনের।

সংশ্লিষ্টরা বলছেন, শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট হবে পৃথিবীর সবচেয়ে বড় বার্ন ইনস্টিটিউট। এতো বড় ইনস্টিটিউট পৃথিবীর আর কোথাও নেই। এখানে শুধু পোড়া রোগীর চিকিৎসা হবে না, থাকবে প্রশিক্ষণের ব্যবস্থা এবং গবেষণা। নিয়ে আসা হচ্ছে বিশ্বের অত্যাধুনিক যন্ত্রপাতি। দেশে এই প্রথম কোনো সরকারি হাসপাতালে হেলিপ্যাড সুবিধা রাখা হচ্ছে।

তবে আশার কথা হলো, নতুন এই প্রতিষ্ঠানে রোগীদের চিকিৎসা ও সার্জারি করা হবে বিনামূল্যে। শুধু পোড়া রোগীই নয়, এখানে চিকিৎসাসেবা পাবেন ক্যানসার, এসিড সন্ত্রাসের শিকার হওয়া, দুর্ঘটনায় আহত, জন্মগত ত্রুটি নিয়ে আক্রান্ত ও কলকারখানায় আহত রোগীরাও।

Check Also

মাতৃ ও শিশুমৃত্যু হার রোধে সরকারের অভাবনীয় সাফল্য

ডেস্ক রিপোর্ট: মাতৃ ও শিশুমৃত্যু হ্রাসে অভাবনীয় সাফল্য পেয়েছে বাংলাদেশ। পরিবার পরিকল্পনা অধিদফতর ও স্বাস্থ্য …